Indian Railways: শীতকালে AC না চালিয়েও কেন চার্জ নেয় রেল? কারণ জানলে অবাক হবেন

ভারতের প্রায় সমস্ত লোকের কাছেই গণমাধ্যমের সবচেয়ে সস্তা, এবং সুলভ উপায় হলো ট্রেন। ট্রেনে যাতায়াত করেননি এমন লোকের সংখ্যা প্রায় নেই বললেই চলে। যাত্রীদের সুবিধার্থে বিভিন্ন রকমের ট্রেন চালায় ভারতীয় রেল (Indian Railways)। নিত্য যাতায়াতের জন্য যেমন লোকাল ট্রেন রয়েছে তেমনই দূর যাত্রার প্রয়োজনে আছে বিভিন্ন এক্সপ্রেস, মেল ট্রেন। তবে ট্রেনে যাতায়াত করার সময় বিভিন্ন। যাত্রীর মনে প্রশ্ন আসে গ্রীষ্মকালে রেল AC এর ভাড়া নিলেও শীতকালে নেয় কেন? আপনাদের সেইসমস্ত প্রশ্নের উত্তরের জন্যই আমাদের আজকের প্রতিবেদন।

যাত্রীরা নিজেদের বাজেট অনুযায়ী দুর যাত্রার সময় স্লিপার বা এসি বুক করে থাকেন। কিন্তু ট্রেন যাত্রার সময় আমাদের মনে প্রশ্ন উঠতেই থাকে শীত হোক বা গ্রীষ্ম, রেল সবসময়ই AC কোচে সফরকারী যাত্রীদের কাছে AC এর ভাড়া নেয় কেন? আসলে এই উত্তর লুকিয়ে রয়েছে AC-এর মধ্যেই। সেখানে AC কোচ এর Conditioned থাকে। অর্থাৎ বাইরের আবহাওয়ার সাথে মিল থাকবেনা ভিতরের।

গ্রীষ্মকালে যেমন ঠান্ডা শীতল হওয়ার অনুভূতি আসে, শীতকালে সেটাই গরম হয়ে যায়। উদাহরণ দিলে আপনারা আরো ভালো বুঝতে পারবেন। যেমন ধরুন ভারতের তীব্র দাবদাহে তাপমাত্রা প্রত্যহ নিজের রেকর্ড ভাঙছিল, সেই সময় বাইরের ৪০ থেকে ৪৫ ডিগ্রী তাপমাত্রার মধ্যেই আপনি AC কোচে ঠাণ্ডা, শীতল ২০ থেকে ২৫ ডিগ্রীর হাওয়াতে আরাম করছিলেন।

এবার ধরুন শীতকাল, হাড়ে কাপুনি ধরে গিয়েছে। তাপমাত্রা একেবারে শূন্যের কাছাকাছি বা শুন্য, কিন্তু সে ক্ষেত্রেও AC কোচের ভিতরে তাপমাত্রা থাকে ২০ ডিগ্রীর আশেপাশে। ফলে হাড় কাঁপানো শীতই হোক বা পুড়িয়ে দেওয়া গ্রীষ্ম, ট্রেনের AC চলতে থাকে ১২ মাসই।

rail train

এছাড়া শীতকালে রেলের কামরাতে ব্লোয়ারের মাধ্যমে গরম হাওয়া বইতে থাকে সারা AC কামরাগুলোতে। কামরার ভেতর গরম থাকায় শীতের তীব্র অনুভূতি বুঝতে পারবেন না আপনি। সেজন্য শীতকালেও AC চালিয়ে রাখে রেল। আর তার জন্যই এত বেশি ভাড়া নেয় AC কোচে চাপতে গেলে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button