Voter ID থেকে বদলাতে চান ছবি? অবলম্বন করুন এই ৫ সহজ উপায়

দীর্ঘ প্রতীক্ষিত লোকসভা ভোট শুরু হতে আর হাতেগোনা কয়েকটা দিন বাকি রয়েছে। এদিকে আসন্ন এই ভোটকে কেন্দ্র করে সাজো সাজো রব। আপনিও কি ভোট দেবেন? কিন্তু ভোটার কার্ডে থাকা ছবি নিয়ে মোটেও খুশি নন? কার্ডে থাকা ছবি বদলানোট কথা যদি ভাবর থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

১৮ বছর বা তার বেশি বয়সী কোনও ব্যক্তি ভোটার আইডি কার্ডের মাধ্যমে ভোট দিতে পারেন। এই কার্ডটি দেশের নাগরিকত্ব সনাক্তকরণ হিসাবে গুরুত্বপূর্ণ প্রমাণপত্র। আধার কার্ডের পাশাপাশি ভোটার আইডি কার্ডও থাকা বাধ্যতামূলক। সেই সঙ্গে ভোটার কার্ড আপডেট করাও জরুরি। আপনি যদি আপনার ভোটার কার্ডে থাকা ছবি নিয়ে সন্তুষ্ট না হন আর এটা পরিবর্তন করার জন্য মুখিয়ে রয়েছেন রীতিমতো তাহলে এর জন্য মোটেও আপনাকে কোথাও ছুটোছুটি করার দরকার নেই। খুব সহজেই ভোটার কার্ডে থাকা ছবি বদলাতে পারবেন আপনি।

মাত্র ৫টি ধাপ পদক্ষেপ ফলো করে খুব সহজেই ছবি পরিবর্তন করতে পারবেন। কীভাবে জেনে নিন…

   

১) ভোটার আইডি কার্ড থেকে ছবি বদলাতে হলে আগে আপনাকে রাজ্যের ভোটার সার্ভিস পোর্টালে সবার প্রথমে যেতে হবে।

২) এখানে ভোটার তালিকার অপশন দেখতে পাবেন, ক্লিক করে সংশোধন অপশন সিলেক্ট করুন।

৩) এখানে আপনি Form 8 পাবেন যেখানে আপনাকে নাম, ফটো আইডির মতো তথ্য সরবরাহ করতে হবে।

৪)এখান থেকে ফটোগ্রাফ অপশনে ক্লিক করে বিস্তারিত পূরণ করতে হবে।

৫) এর পরে, আপনার পাসপোর্ট সাইজের ছবি আপলোড করুন।

এই ৫টি ধাপ অনুসরণ করার পর আপনি খুব সহজেই আপনার ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করতে পারবেন। শুধু ছবি নয়, ঘরে বসেই বাড়ির ঠিকানা, ভোটার আইডিতে নামের মতো ভুলও শুধরে নিতে পারবেন। এর জন্য আপনাকে আপনাকে অবশ্যই যে রাজ্যে থাকেন সেই রাজ্যের ভোটার সার্ভিস পোর্টালে যেতে হবে।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর