পথের পাঁচালীর দুর্গাকে মনে আছে? তার অবস্থার কথা জানলে চোখ ছলছল করে উঠবে আপনারও

বাংলা সিনে ইন্ডাস্ট্রির এক অমর প্রাপ্তি হলো সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ‘পথের পাঁচালী’ (Pather Panchali)। এই সিনেমার জন্য অস্কার এর সম্মানে সম্মানিত হয়েছেন সত্যজিৎ রায়। তার সেই অমর সৃষ্টি পথের পাঁচালী আজও বাংলার মানুষের মধ্যে সমান আকর্ষণ বজায় রেখেছে। সত্যজিৎ রায়ের নির্দেশনায় তৈরি এই ছবিতে ভাইবোনের ভালোবাসাকে খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলেন সত্যজিৎ।

সিনেমার প্রধান চরিত্রে থাকা অপু দুর্গাকে আমরা সবাই আজও মনে রেখেছি। কিন্তু সেই সিনেমায় অভিনয় করা অভিনেত্রী উমা দাশগুপ্তকে (Uma Dasgupta) আমরা তেমন চিনিনা। হয়তো বর্তমান দিনের নায়িকাদের মতো লাস্য ছিলনা তার মধ্যে। কিন্তু অভিনয়ের ক্ষমতায় গুনে গুনে ১০ গোল দিতে পারেন হালফ্যাশনের অভিনেত্রীদের।

আর হবে নাইবা কেন, খোদ সত্যজিৎ রায় সিনমার অভিনেতা-অভিনেত্রীদের বেছে নিয়ে আসেন। সেরকমভাবে সারা বাংলা এফোঁড় ওফোঁড় করে দুর্গার চরিত্রে অভিনয়ের জন্য তুলে নিয়ে আসেন উমা দাশগুপ্তকে। নিজের স্বাভাবিক বাচনভঙ্গি এবং স্বভাবের কারণে দুর্গার চরিত্রে অভিনয় করার সুযোগ পান তিনি।

উমা খুবই কম বয়স থেকে অভিনয় করতেন থিয়েটার এবং স্কুলের নাটকে। কাকতালীয়ভাবে উমার স্কুলের প্রধান শিক্ষিকার সঙ্গে সত্যজিৎ রায়ের পরিচয় থাকায় তাকেই দুর্গার চরিত্রে অভিনয়ের জন্য অভিনেত্রীর খোঁজ করার ভার দেন পরিচালক। আর সিনেমায় সর্বজয়ার ভূমিকায় অভিনয় করা করুনা বন্দ্যোপাধ্যায় এর সাথে অবিকল চেহারার মিল পাওয়ায় উমাকে দুর্গার চরিত্রে বেছে নেন সত্যজিৎ রায়।

কিন্তু তার অভিনয়ের পথে বাধা হয়ে দাঁড়ায় তার রক্ষণশীল পরিবার। তার বাবা এই ছবিতে অভিনয়ের মত দেননি তিনি। যদিও বহু অনুরোধের পর রাজি হয়েছেন তিনি। এরপর তো একটা ইতিহাস তৈরি হয়। সিনেমা সারাবিশ্বে সমাদৃত হয়। ছবিতে দুর্গার মৃত্যুর দৃশ্যে কেঁদেছিল আপামর দর্শক।

screenshot 2022 10 18 at 5.48.53 pm

কিন্তু জানেন তিনি আজ কোথায়? আপনাদের জানিয়ে দিই তিনি আর ইহজগতে নেই। জনতা তার মতো কালজয়ী অভিনেত্রীর তেমন খোঁজ রাখেনি। ২০১৫ সালেই বয়সের ভারে ন্যুব্জ হয়ে মারা যান তিনি।

 

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button