এবার পুজোতেও কি বৃষ্টি হবে? ১০০ দিন আগেই জানিয়ে দিল আবহাওয়া দপ্তর

বৃষ্টি (Rain) নেই বৃষ্টি নেই বলে অনেকদিন ধরেই হাপিত্যেশ করা বাঙালি, চাতক পাখির মতো চেয়েছিল কবে বৃষ্টি হবে। এরাজ্যে বর্ষা ঢুকলেও এবার দিল্লীর মৌসুম ভবন থেকে জারি করা পূর্বাভাস অনুযায়ী, দেশের বিভিন্ন রাজ্যে বৃষ্টির পরিমাণ হবে বিভিন্ন রকম। কিছু রাজ্যে ইতিমধ্যেই কম বৃষ্টির সম্ভাবনা জানিয়েছেন তারা। কিন্তু দেশের উত্তর পূর্বাঞ্চলে, বিশেষ করে সিকিম এবং বঙ্গে এবার বৃষ্টি অন্যান্য রাজ্যের থেকে দেরীতে আসলেও বেশ লম্বা সময় ধরে নিজের দাপট দেখাবে।

আসলে এই বছর নির্ধারিত সময়ের কিছু আগেই ভারতে প্রবেশ করেছে বর্ষা। নির্ধারিত সময়ের প্রায় তিনদিন আগেই ঢুকে পড়েছে ভারতীয় উপমহাদেশে। যদিও এই বছর বহু আগে থেকেই ভারতীয় আবহাওয়াবিদরা নিশ্চিত করেছিলেন যে, বর্ষা এবার ঠিকঠাক সময়ে প্রবেশ করবে এবং বৃষ্টির পরিমাণও অন্যান্য বছরের তুলনায় খানিকটা বেশী হবে।

গত ১৪ থেকে ১৫ জুন রাজ্যে বর্ষা প্রবেশ করলেও চলতি মাসের শেষের দিকে নিজের দাপট দেখাতে শুরু করবে সে। কিন্তু আসল খেলা হবে জুলাই মাসের সময়। তবে এই বছর বর্ষা T-20 নয়, বরঞ্চ টেস্ট ক্রিকেটের ফরম্যাটে খেলবে বলেই ধারনা আবহাওয়াবিদদের। এমনকি বর্ষা এই বছর নভেম্বর মাস অবধি স্থায়ী হতে পারে। নভেম্বর মাস অবধি থাকে কথা শুনেই বাঙালির মনে আতংকে প্রশ্ন জাগে, তবে কি এবছর পুজোতেও বৃষ্টি হবে? কি বলছেন বিশেষজ্ঞরা? অতি বৃষ্টি নিয়েই বা কি বললেন?

rain alert in maharashtra weather forecast in maharashtra heavy rains in next 2 to 4 days in the state rainfall is likely to be heavy in marathwada konkan and central maharashtra 1

অতিবৃষ্টি হবে কি? হলেও কেন?

আসলে এই বছর বর্ষা যে সময় তার প্রভাব বিস্তার করবে তখনই বেশি পরিমাণ জলীয় বাষ্প তৈরি হবে বঙ্গোপসাগরে। আর এর ফলেই আরো শক্তিশালী হয়ে উঠবে বর্ষা। ফলে বৃষ্টিপাত এর পরিমাণ বাড়বে গোটা রাজ্যেই। এজন্যই অতি বৃষ্টি নিয়ে চিন্তায় আবহাওয়া দপ্তর।

কতটা অতিবৃষ্টি হবে?

জানা যাচ্ছে স্বাভাবিকের তুলনায় উত্তরবঙ্গে ৩৫ থেকে ৪০ শতাংশ বেশি বৃষ্টি হলেও , দক্ষিণবঙ্গে এর পরিমাণ হবে আরো বেশি। দক্ষিণবঙ্গে প্রায় ৭০ শতাংশ অতিবৃষ্টি হবে বলেই ধারণা বিশেষজ্ঞদের।

weather rain umbrellawalkingjpg

পুজোয় কি বৃষ্টি হবে ?

মন খারাপ করা খবর সারা বঙ্গবাসীর জন্য। পুজোতে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আসলে এই বছর একেবারে খুব বেশি পরিমাণ বৃষ্টির সম্ভাবনা নেই, কিন্তু বহুদিন ধরে নিজের ইনিংস খেলবে বৃষ্টি। তবে আশঙ্কা বাড়িয়ে আবহাওয়া দপ্তর এও জানাচ্ছে যে, দুর্গাপুজো তো বটেই, কালীপুজোতেও বৃষ্টি হতে পারে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button