হয়ে যান সাবধান! খামখেয়ালী আবহাওয়া পশ্চিমবঙ্গের এই দশ জেলায় ধেয়ে আসছে ঝড়, তুমুল বৃষ্টি

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের (West Bengal) সমস্ত জেলায় বৃষ্টি শুরুর হয়েছে। কোথাও কোথাও যদিও বৃষ্টি না হয়ে মেঘলা আকাশ রয়ে গেছে। তবে আবহাওয়া (Weather) অফিস জানিয়েছে যে, সোমবার পর্যন্ত চলবে এই দুর্যোগ। বৃষ্টির সাথে চলবে শিলাবৃষ্টি। সাথে আবার বজ্রপাত। আজ উত্তরবঙ্গ (North Bengal) এবং দক্ষিণবঙ্গের (South Bengal) অনেকে জায়গায় বৃষ্টি শুরু হবে।

উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি এবং কোচবিহার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনার বিষয়ে আপডেট এসেছে হাওয়া অফিসের তরফে। আজ আবার কলকাতার আকাশ পুরোপুরি মেঘলা থাকবে। সাথে বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টিও চলতে পারে।

   

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারেও ঝড়-বৃষ্টি এবং তার সঙ্গে শিলাবৃষ্টির সম্ভবনা রয়েছে। বৃষ্টির সাথে হাওয়া বইবে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে। মোটামুটি একই আবহাওয়া থাকবে মালদা এবং দুই দিনাজপুরে। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে রবিবার পর্যন্ত আর হাওয়া বদল হচ্ছে না।

দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইবে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে। সাথে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে শিলাবৃষ্টিরও আশঙ্কা রয়েছে।

সোমবার পর্যন্ত চলবে এই বৃষ্টি। কলকাতা এবং শহরতলীতেও বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি চলবে। ১৮ এবং ১৯ মার্চ নাগাদ শনি ও রবিবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ ও ঝড়ের গতিবেগ দুটোই বাড়বে অনেকখানি। হাওয়া অফিসের মতে এই সময়েই চলবে চরম দুর্যোগ।

thunderstorm rain weather

এক নজরে আজকের আবহাওয়া

সর্বোচ্চ তাপমাত্রা : ৩১ ডিগ্রি সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২২ ডিগ্রি সেলসিয়াস।
জলীয় বাষ্পের পরিমাণ : ৩৬ থেকে ৭৫ শতাংশ

আসলে ঝাড়খন্ডে নিম্নচাপ অক্ষ তৈরী হওয়ায় এবং তার সাথে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত মিলে এরকম এক পরিবেশ তৈরী করেছে। যদিও কখনোই টানা ঝড় বৃষ্টি চলবেনা সেখানে, বিক্ষিপ্ত ভাবে চলতে থাকবে। যা চলবে সোমবার পর্যন্ত।

সম্পর্কিত খবর