৮ বছরে কত কোটি টাকার অস্ত্র রপ্তানি করেছে ভারত, কেন্দ্রের হিসেবে ঘুম উড়ল বিরোধীদের

নয়া দিল্লিঃ মেক ইন ইন্ডিয়া এবং আত্মনির্ভর ভারতের মুকুটে যোগ হলো আরো একটি নতুন পালক। কদিন আগেই ভারত পার করেছে ৪০০ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা। শুধু তাই নয় এবার আগ্নেয়াস্ত্র রফতানির পরিমাণ পূর্বের চেয়ে বেড়েছে ৬ গুন। আত্মনির্ভর ভারতের লক্ষ্য শুধুই যে দেশের মার্কেট নয় তা আবারো বুঝিয়ে দিল কেন্দ্র সরকার।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় ভাট লোকসভায় একটি লিখিত জবাবে জানান ২০১৪-’১৫ আর্থিক বছর ভারত থেকে বিদেশে আগ্নেয়াস্ত্র রফতানির আর্থিক মূল্য ছিল ১,৯৪১ কোটি টাকা।২০২০-২১ এ সেই এই রফতানির মূল্য দাঁড়িয়েছে ১১,৬০৭ কোটি টাকা। তাও এই হিসেব ২১মার্চ অবধি।

প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতি থেকে জন্য যায় ২০১৪ সাল থেকে চলতি আর্থিক বছরের মধ্যে প্রায় ৬ গুণ অস্ত্র রফতানি বাড়িয়েছে কেন্দ্র। গত আট বছরে প্রায় ১১ হাজার ৬০৭ কোটি টাকার আগ্নেয়াস্ত্র রফতানি করেছে ভারত। ভারত থেকে সবচেয়ে বেশি অস্ত্র রফতানি হয়েছে ফিলিপিন্সে। এই রেকর্ডের জন্য অবশ্য কেন্দ্রীয় মন্ত্রী প্রশংসা করছেন প্রধানমন্ত্রী মোদীর বিদেশনীতির।

তিনি জানান ‘‘অস্ত্র রফতানিতে জোর দেওয়ার জন্য এই কয়েক বছরে বেশ কিছু সংস্কারের পথে হেঁটেছে কেন্দ্রীয় সরকার।’ এছাড়া এই রেকর্ডের জন্য অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডের সহযোগিতা এবং প্রতিরক্ষা দফতরের কার্যকরী উদ্যোগও রয়েছে অপরিসীম।

এশিয়া মহাদেশের মধ্যে ইন্দোনেশিয়া, ভিয়েতনামে অস্ত্র রফতানি বহুলাংশে বাড়িয়েছে ভারত। সৌদি আরব ও আরব আমিরশাহির সঙ্গে আকাশ এবং ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র রফতানি নিয়েও চলছে আলোচনা। প্রসঙ্গত এবছরই জানুয়ারি মাসেই ব্রহ্মোস রফতানি নিয়ে একটি বড় চুক্তি হয়েছে ফিলিপিন্সের সাথে যার আর্থিক মূল্য ২,৭০০ কোটি টাকা। কেন্দ্রীয় মন্ত্রী জানান, ২০২৫ সালের মধ্যে ৩৬,৫০০ কোটি টাকার অস্ত্র রফতানির লক্ষ্যমাত্রা রেখেছে কেন্দ্র।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button