বড়সড় কিছু ঘটতে চলেছে ১৬ ফেব্রুয়ারি, মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যে সতর্ক ভারতও

নয়া দিল্লিঃ আজ গোটা বিশ্ব এক চরম অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে এবং যেকোনো মুহূর্তে কিছু ঘটার সুযোগ আছে বলে মনে করা হচ্ছে। আমরাও এটা খুব ভালো করেই জানি। এবং এখনকার যদি কথা বলি, তাহলে বর্তমানে এমন কিছু ঘটনা ঘটছে, যার কারণে ভারত সরকারও খুবই উদ্বিগ্ন হয়ে পড়েছে। কারণ বিশ্বে যদি নেতিবাচক কিছু ঘটে, সুদূরপ্রসারী হলেও কিছু প্রভাব পড়বেই।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি একটি বিবৃতি জারি করেছেন যেখানে তিনি তার সঙ্গী দেশগুলোকে সতর্ক করেছেন বলেছেন যে, তার সূত্র অনুযায়ী, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে কবজা করার প্রস্তুতি নিচ্ছেন এবং এ বিষয়ে সবকিছুই জোর কদমে চলছে। মার্কিন গোয়েন্দাদের মতে, রাশিয়া 16 তারিখে সাইবার হামলা চালিয়ে ইউক্রেনের নিরাপত্তা নষ্ট করবে।

যখন তার রাডার ইত্যাদি তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে তখন সে তার বিমান পাঠাবে এবং তারপর সেনাবাহিনীর সৈন্যদের ফ্রন্টে পাঠাবে যাতে ইউক্রেনে কবজা করা যেতে পারে। এ কারণে দুই দেশের মধ্যে লড়াই হবে অনেক বড় পর্যায়ে এবং অন্য কোনো দেশ যদি ইউক্রেনকে সাহায্য করতে মাঠে নামে, তাহলে তা হবে বিশ্বকে ভিন্ন পর্যায়ে ঠেলে দেওয়ার মতো।

অতি সম্প্রতি পুতিন তার বিবৃতিতে শুধু একটি কথাই বলেছেন যে, আমরা চাই ন্যাটো যারা বর্তমানে ইউক্রেনকে সদস্য করার পরিকল্পনা করছে, তা থেকে সরে আসুক এবং আমাদের লিখিত আশ্বাস দিক যে, আমেরিকাসহ ন্যাটো দেশগুলো ইউক্রেনকে নিজেদের গ্রুপের অংশ করবে না।

এই একমাত্র শর্তে পুতিন তার সেনাবাহিনীকে সীমান্ত থেকে প্রত্যাহার করবে, অন্যথায় তার উদ্দেশ্য সবার কাছে স্পষ্টভাবে দৃশ্যমান এবং এটি ভারতের জন্যও উদ্বেগের বিষয় কারণ ভারতের হাজার হাজার মানুষ এখনও ইউক্রেনে উপস্থিত রয়েছে। সরকার এই বিষয়টিকে অনেক বেশি সংবেদনশীলতার সাথে দেখছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button