অবাঞ্ছিত চালান কেটেছে ট্র্যাফিক পুলিশ, ঘরে বসেই এভাবে করুন ক্যান্সেল! দিতে হবে না এক টাকাও

আপনার কাছেও যদি দু’চাকা বা চার চাকা গাড়ি থাকে তাহলে আপনার জন্য খুবই প্রয়োজনীয় খবর জানাতে চলেছি আমরা। আজকের প্রতিবেদনে আমরা আপনাদের ট্র্যাফিক চালান সম্পর্কে জানাব। যেখানে আপনি ভুল চালানের ফলে দেওয়া এক বিরাট অংকের মাশুল থেকে বেঁচে যাবেন।

রাস্তাতে আজকাল ট্র্যাফিক আইন নিয়ে খুবই কড়াকড়ি নিয়ম শুরু করেছে সরকার। আর সাধারণ মানুষ এই নিয়ম না জেনেই রাস্তাতে গাড়ি চালিয়ে ট্র্যাফিক আইনের শিকার হচ্ছেন। ট্র্যাফিক আইন ভাঙলে পুলিশ তো মোটা চালান কাটেই, কিন্তু অনেক সময় আমরা ভুল চালান দিয়ে থাকি। এবার থেকে আপনাকেও যদি কেও ভুল জরিমানা করে থাকে তাহলে আপনি সহজেই তা এড়াতে পারবেন চলুন জেনে নিই কিভাবে।

আজকে আমরা আপনাকে ভুল চালানের বিরুদ্ধে কিভাবে পদক্ষেপ নেবেন সেই নিয়েই জানাতে চলেছি। প্রথমত এই ব্যাপারে আপনি সাহায্য নিতে পারেন সোশ্যাল মিডিয়ার এবং ই-মেল ক্যাম্পেইন এর। কিন্তু এই ভুল চালান কাটার অভিযোগ কোথায় করবেন আর কিভাবে করবেন সেই নিয়েই আমাদের আজকের প্রতিবেদন।

প্রথম পদ্ধতি : আপনার যদি মনে হয় যে, ট্র্যাফিক পুলিশ আপনার ভুল চালান কেটেছে তাহলে আপনি সেখানকার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা, যেমন ট্র্যাফিক কমিশনার এবং এসপি ট্র্যাফিকের কাছে অভিযোগ করতে পারেন। দিল্লিতে বসবাসকারী লোকেরা info@delhitrafficpolice.nic.in এ মেইল করে নিজের অভিযোগ জানতে পারেন।

দ্বিতীয় পদ্ধতি : আপনি লিখিত অভিযোগও জমা দিতে পারেন ভুল চালান জমা কাটার জন্য। আপনি নিজের বক্তব্যের যথোপযুক্ত প্রমাণ দিতে পারলে ফেরত পেয়ে যাবেন চালানে দেওয়া টাকা।

তৃতীয় পদ্ধতি : আপনি সোশ্যাল মিডিয়ার সাহায্য নিয়েও ভুল চালানের অভিযোগ করতে পারেন। সোশ্যাল মিডিয়া বিশেষত টুইটারে অভিযোগ করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার সম্ভাবনা বেশি।

traffic police car india
File Pic

চতুর্থ পদ্ধতি : এছাড়া আপনি চাইলে ফোন নম্বরেও আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন। ট্র্যাফিক পুলিশের কাছে সরাসরি অভিযোগ করার তাদের দেওয়া নাম্বারে ফোন করে অভিযোগ জানাতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button