ইসলামিক দেশ UAE-তে প্রথম হিন্দু মন্দিরের উদ্বোধন আজ, সৌন্দর্য দেখে হয়ে যাবেন মুগ্ধ

দুবাইয়ের (Dubai) জাবেল আলীতে বিশাল হিন্দু মন্দির আজ উদ্বোধন করা হবে। এই মন্দিরটি 5 অক্টোবর অর্থাৎ বিজয় দশমী উপলক্ষে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে। এই মন্দিরে 16টি দেবতার মূর্তি থাকবে। অনুষ্ঠান আয়োজনের জন্য একটি মেডিটেশন হল এবং একটি কমিউনিটি সেন্টার থাকবে। এই হিন্দু মন্দিরটি জেবাল আলির আমিরাতের করিডোর অফ টলারেন্সে রয়েছে। এলাকায় একটি গুরুদ্বার, একটি মন্দির এবং বেশ কয়েকটি খ্রিস্টান গীর্জা রয়েছে, যেখানে লোকেরা তাদের ধর্ম এবং আধ্যাত্মিকতার উৎসব একসঙ্গে পালন করেন।

খালিজ টাইমসের মতে, এই মন্দিরটি সিন্ধু গুরু দরবার মন্দিরের একটি সম্প্রসারণ যা সংযুক্ত আরব আমিরাতের প্রাচীনতম হিন্দু মন্দিরগুলির মধ্যে একটি। 2020 সালের মে মাসে এই মন্দিরের ভিত্তি স্থাপন করা হয়েছিল। এই মন্দির উদ্বোধনের ফলে এলাকায় একটি উপাসনালয়ের জন্য হিন্দুদের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে। এই মন্দিরে সকল ধর্মের মানুষকে স্বাগত জানানো হয়। মন্দিরটি ইতিমধ্যেই 1লা সেপ্টেম্বর 2022-এ উদ্বোধন করা হয়েছে, যেখানে হাজার হাজার লোককে সাদা মার্বেল দিয়ে তৈরি এই মন্দিরের অভ্যন্তর দেখতে দেওয়া হয়েছিল।

মন্দিরের স্তম্ভে আরবি ও হিন্দু নকশা দেখা যায় এবং ছাদে ঘণ্টা রয়েছে। মন্দির ব্যবস্থাপনা তার ওয়েবসাইটের মাধ্যমে QR কোড ভিত্তিক অ্যাপয়েন্টমেন্ট বুকিং সিস্টেম সক্রিয় করেছে। প্রথম দিন থেকেই মন্দিরে এসেছেন বহু মানুষ। প্রতিবেদনে বলা হয়েছে যে ভিড় নিয়ন্ত্রণ এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রধান প্রার্থনা কক্ষে বেশিরভাগ দেবদেবীর মূর্তি স্থাপন করা হয়েছে। একই সঙ্গে মন্দিরের ছাদে তৈরি করা হয়েছে গোলাপি রঙের একটি সুন্দর থ্রিডি পদ্ম। মন্দিরের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, দুবাইয়ের নতুন হিন্দু মন্দির সকাল 6.30 টা থেকে রাত 8 টা পর্যন্ত খোলা থাকবে।

প্রতিদিন প্রায় 1000 থেকে 1200 ভক্ত এই মন্দিরে যেতে পারেন। মন্দিরে গণেশ, রাধা-কৃষ্ণ, সীতা-রাম লক্ষণের মূর্তি এবং শিব লিঙ্গ রয়েছে। মন্দিরে মোট 16টি দেবতার মূর্তি রয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button