UPI লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত টাকা লাগবে? এবার এই নিয়ে মুখ খুলল কেন্দ্র

কয়েকদিন আগেই দেশজুড়ে নিউজ ভাইরাল হয় যে, এবার UPI ব্যাবহার করার জন্য চার্জ দিতে হবে। খবর ছড়িয়ে পড়তেই মুন্ডুপাত শুরু হয় কেন্দ্রের। কিন্তু এবার জানা গেল এই পুরোটাই ছিল এক প্রকার ভুয়ো খবর। UPI এর জন্য কোনো চার্জ করবে না সরকার। খোদ অর্থমন্ত্রকের তরফে বিবৃতি আসে।

কিছুদিন আগে জানা গিয়েছিল যে, UPI পরিষেবাকে উন্নত করার জন্য এবার থেকে নাকি অল্পসংখ্যক চার্জ দিতে হবে ব্যাবহারকারীদের। কিন্তু NPCI সূত্রে জানানো হয়েছে যে, এরকম কিছুই ভাবছে না তারা। এমনকি খবর নিয়ে এতটাই তর্কবিতর্ক শুরু হয় যে, অর্থমন্ত্রককে পর্যন্ত বিবৃতি দিতে হয়।

রবিবার অর্থমন্ত্রক জানিয়েছে যে, “ইউপিআই হল ডিজিটাল মাধ্যমে প্রাপ্ত পণ্য। ইউপিআই পরিষেবায় কোনওরকম বাড়তি চার্জ চাপানোর বিষয়ে কোনও ভাবনাচিন্তাই নেই কেন্দ্রীয় সরকারের। খরচ তোলা নিয়ে UPI পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির যে উদ্বেগ আছে, তা অন্য কোনও উপায়ের মাধ্যমে কাটাতে হবে।”

শুধু তাই নয়, অর্থমন্ত্রক এও জানায় যে, গোটা দেশকে ডিজিট্যাল পেমেন্টের জন্য উৎসাহিত করতেই এই সিদ্ধান্ত নিয়েছিল সরকার। তাই UPI এর জন্য হওয়া সমস্ত খরচই সরকার বহন করবে। এছাড়া বিশ্বজুড়ে প্ল্যাটফর্মটির প্রচারও চালাচ্ছে মোদী সরকার।

আসলে এই তথ্য সামনে আসে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার একটি ডকুমেন্টস থেকে। সেখানে রিজার্ভ ব্যাংক দেশের মানুষের কাছে পরামর্শ চেয়েছিল UPI এর ওপর চার্জ লাগু করা উচিত হবে কিনা সেই ব্যাপারে।

rbi upi debit card

পরবর্তীতে কিছু সংবামাধ্যম সেটাকেই সত্যি ভেবে ফেক নিউজ ছড়িয়ে দেয় সারা দেশে। রিজার্ভ ব্যাংক মাঝেমধ্যেই দেশের মানুষের কাছে এরকম পরামর্শ চেয়ে থাকে। এছাড়া UPI কে কন্ট্রোল করে NPCI। যারা একটি নন প্রফিট মেকিং অর্গানাইজেশন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button