১৯ বার পরীক্ষায় ফেল, দু’বারে করেছেন দ্বাদশ শ্রেণি পাশ! আজ তিনি RAS অফিসার! ভাইরাল হল রেজাল্ট

পরীক্ষার ফলাফল সামনে এলে অনেকেই খুশি হই, আবার অনেকেই রেজাল্ট নিয়ে মুখ খুলতে পারিনা বাইরে। সাধারণত ফলাফল ঘোষণার পর কথা হয় টপারদের নিয়ে। সোশ্যাল মিডিয়াতে দেখা যায় তাদের মার্কশিটও। যারা কম নাম্বার পায় তাদের মেলে অপমান, কিন্তু সবচেয়ে খারাপ অবস্থা হয় যারা ফেল করে। পরিবার বা সমাজ থেকে লাঞ্ছনা, অপমান তো বটেই সাথে যোগ হয় তাদের প্রতি হতাশা। কিন্তু ব্যর্থ ছাত্রছাত্রীরাও যে জীবনে বড় কোনো জায়গায় গিয়ে পৌঁছাতে পারে সেই উদাহরন নিয়েই এই প্রতিবেদন আমাদের।

আজ আমরা এমন একজন ব্যক্তির কথা বলতে চলেছি যিনি দশম শ্রেণি থেকে স্নাতক পর্যন্ত একাধিক পরীক্ষায় বারবার ব্যর্থ হয়েছেন। ব্যর্থ হয়েছেন ঠিকই, কিন্তু তিনি সাহস হারাননি। RAS (Rajasthan Administrative Service) পরীক্ষায় আজ তিনি সারা রাজ্যে ৫৫ তম স্থান দখল করেছেন। কিন্তু কি করে হলো এই অসাধ্য সাধন?

তার নাম দলপত সিং। থাকেন রাজস্থানের পালি জেলায়। বর্তমানে তিনি মোহনলাল সুখদিয়া বিশ্ববিদ্যালয়ে অর্থ নিয়ন্ত্রণ দগতরের কর্মকর্তার দায়িত্ব পদে রয়েছেন। কিন্তু জানেন কি, তিনি এক দুই বার নয় ১৯ বার ব্যর্থ হয়েছেন বিভিন্ন পরীক্ষাতে। কিন্তু তিনি দমে জাননি। আজ তিনি যেখানে পৌঁছেছেন সেটা তার নিজের ধৈর্য্য এবং অধ্যবসায়ের ফসল। জানলে অবাক হবেন কিন্তু দশম শ্রেণীতে খুবই কম নাম্বার পেয়ে উত্তীর্ণ হন এবং দ্বাদশ শ্রেণীতে দু’দুবার ফেল করেন। এমনকি তৃতীয়বারও খুব কম নাম্বার নিয়েই দ্বাদশ উত্তীর্ণ হন।

dalpatsinghrathorerasudaipur 1655355144

তিনি PMT, BSTC, PET, এগ্রিকালচার ডিপার্টমেন্ট, STE এর মতো অনেক পরীক্ষা দিয়েছেন কিন্তু সমস্ত পরীক্ষাতেই চূড়ান্ত ব্যর্থ হয়েছেন। কিন্তু ঠিক এই সময়েই তার খুবই ছোটবেলার বন্ধু IAS পরীক্ষাতে সফলতা পেয়েছিলেন। আর সেখানেই ঘোরে তার জীবনের মোড়। IAS হওয়ার প্রস্তুতি নিতে শুরু করলেও সেই পরীক্ষায় উতরোতে না পেরে রাজস্থানের সিভিল সার্ভিস পরীক্ষায় নিজের নাম দাখিল করেন। তিনি শুধু চাকরিই পাননি, সারা রাজ্যে ৫৫ তম স্থান দখল করেন। তার এই সাফল্য আরো লাখো তরুণ তরুণীকে উৎসাহিত করবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button