ভারতে সস্তার iPhone তৈরি করতে বড় পদক্ষেপ, Apple-র এই কারখানা কিনে নিচ্ছে টাটা

কিছুদিন আগেই খবর আসে যে, এবার থেকে টাটা গোষ্ঠী (Tata Group) iPhone নির্মাণের তোড়জোড় নিয়েছে। আইফোন নির্মাতা Wistron এর সাথে যোগ দিয়ে এই কাজ করার কথা জানায় টাটা গ্রুপ। কিন্তু এবার খবর আসছে পার্টনারশিপের মাধ্যেমে নয়, বরঞ্চ পুরো প্রোডাকশন প্ল্যান্ট অধিগ্রহণ করবে টাটা।

তাইওয়ানের কোম্পানি Wistron এর কাছ থেকে তাদের প্রোডাকশন প্ল্যান্ট কিনে নেওয়ার কাজ করছে টাটা গ্রুপ। এই জন্য বেশ বড় অংকের খরচ করবে টাটা গ্রুপ। জানা যাচ্ছে এই ডিলের জন্য মোট ৬১২.৬ মিলিয়ন মার্কিন ডলার অথবা ভারতী মুদ্রায় প্রায় ৫,০০০ কোটি টাকা খরচ করতে চলেছে টাটারা।

যদিও টাটা অথবা Wistron এর কেউই এই নিয়ে মুখ খোলেনি, তবে তাইওয়ানের কোম্পানিটির কর্ণাটকের প্ল্যান্ট অধিগ্রহণ করার চূড়ান্ত পর্যায়ে রয়েছে টাটা গ্রুপ। এই চুক্তি সম্পূর্ন হলে টাটারা প্রথম ভারতীয় কোম্পানি হবে যারা দেশে iPhone প্রস্তুত করবে।

এতদিন আইফোন নির্মাণের সম্পূর্ন দায়ভার ছিল তাইওয়ানের তিনটি কোম্পানির হাতে। Foxconn, Wistron এবং Pegatron এতদিন ম্যানুফ্যাকচার করতো। কিন্তু এবার এই তালিকায় যুক্ত হতে চলেছে ভারতের টাটা গ্রুপ। ভারতে এই তিন তাইওয়ানিজ সংস্থাই আইফোন নির্মাণ করে। এর মধ্যে Wistron গত ২০১৭ সালেই ভারতে আইফোন নির্মাণ শুরু করে।

ভারতে এখন আইফোন তৈরি হচ্ছে Foxconn এর শ্রীপেরাম্বুদুর ফেসিলিটিতে। iPhone সিরিজের নতুন লাইন আপ iPhone 14 তৈরি হচ্ছে সেখানে। এই বিষয়ে অ্যাপল জানায় যে, “আমরা ভারতে iPhone 14 প্রস্তুত করতে পেরে খুবই খুশি। নতুন iPhone 14 লাইনআপ যুগান্তকারী নতুন প্রযুক্তি এবং উল্লেখোগ্য নিরাপত্তা ক্ষমতার পরিচায়ক।” এর আগে ভারতে আইফোন SE, 12 এবং 13 নির্মাণ হয়েছে। এবার ফ্ল্যাগশিপ ফোন তৈরি করা লক্ষ্য রয়েছে তাদের।

tata iphone

প্রসঙ্গত, ভারতের এই অগ্রগতির মাঝে চিন থেকে কিছু উত্তেজক তথ্য সামনে এসেছে। সেখানে আইফোন ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে ব্যাপক সংঘর্ষ হয়েছে। আর সেই কারণে iPhone 14 pro মডেলের উৎপাদন কমে গিয়েছে। Foxconn এর ওই প্ল্যান্টে ২০,০০০ শ্রমিক কাজ ছেড়ে বেরিয়ে গিয়েছেন। এই সুযোগে সারাবিশ্বে আইফোন প্রস্তুতকারক হিসেবে উঠে আসতে পারে ভারত।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button