চিনকে জোর টেক্কা! এবার ভারতে iPhone তৈরি করবে টাটা গ্রুপ, মাথায় হাত বেজিংয়ের

এবার ভারতের (India) টাটা গ্রুপের (Tata  Group) মুকুটে যুক্ত হতে চলেছে আরেক পালক। ভারতের বৃহত্তম শিল্প সংস্থা টাটা গ্রুপ তৈরি করতে চলেছে অ্যাপেল (Apple) আইফোন (iPhone)। তাইওয়ানের কোম্পানি উইস্ট্রন কর্পোরেশনের সঙ্গে ভারতের যৌথ উদ্যোগে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। উইস্ট্রনের সাথে এবার আইফোনের নির্মাণে যোগ দেবে টাটারাও।

এতদিন দেশে আইফোন তৈরি হলেও তা তৈরী করছিল তাইওয়ানের কোম্পানিগুলো। বর্তমানে তাইওয়ানের কোম্পানি উইস্ট্রন এবং ফক্সকন চিন ও ভারতে আইফোন অ্যাসেম্বল করে। এতদিন আইফোন চিনে তৈরি হলেও এবার চিন পড়েছে করা চ্যালেঞ্জের সামনে। ভারতের মাটিতেই এবার চিনের সাথে প্রতিযোগিতায় নেমে তৈরী করা হবে আইফোন।

শুধু তাই নয়, চিন এবং আমেরিকার বাণিজ্য যুদ্ধের কারণে চিনের সাথে কিছুটা দূরত্ব বেড়েছে অ্যাপলের। এদিকে ভারত যখন অর্থনৈতিক উন্নতির শিখরের দিকে এগিয়ে যাচ্ছে চিনে তখন চলছে লকডাউন। এবার সেই কারণেই চিনের পরিবর্তে ভারতে ইলেকট্রনিক গ্যাজেট তৈরির ক্ষেত্রে বেশি আগ্রহ প্রকাশ করছে অন্যান্য টেক জায়ান্টরাও। চিনের ওপর ভরসা কমাতে চাইছে সবাই। তাই এখন ভারত সারা বিশ্বের টেক কোম্পানির কাছে নয়নের মণি হয়ে উঠেছে।

এখনো পর্যন্ত যদিও এই চুক্তি প্রাথমিক পর্যায়েই রয়েছে। আইফোন প্রোডাকশনের ক্ষেত্রে চুক্তির কাঠামো, শেয়ারহোল্ডিংয়ের বিষয়গুলি এখনও চূড়ান্ত হয়নি। কিন্তু কথাবার্তা যেভাবে এগোচ্ছে তাতে টাটা গ্রুপ শীঘ্রই নতুন অ্যাসেম্বলি প্ল্যান্ট স্থাপন করতে পারে। আর এইক্ষেত্রে অ্যাপলের তরফেও কোনো সমস্যা দেখা দেয়নি।

তবে অ্যাপলের আইফোন অ্যাসেম্বল করা একটা চ্যালেঞ্জিং কাজ। কোম্পানিটি যেরকম হেভি চার্জ নেয় গ্রাহকদের থেকে, তেমনই প্রোডাক্টের মানের সাথে কোনো সমঝোতা করে না। অনেক গুণমান পূরন হলেই আইফোন তৈরি করার পারমিশন পাওয়া যায়। টাটা গ্রুপও সেই কাজে অঙ্গিকারবদ্ধ। টাটা গ্রুপের চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরন এর আগে জানিয়েছিলেন যে, ইলেকট্রনিক্স প্রোডাক্টের আরও উৎপাদন বৃদ্ধি করা কোম্পানির প্রধান ফোকাসে রয়েছে।

apple

টাটা গ্রুপের সাথে এই চুক্তি সম্পন্ন হলে আখেরে লাভ হবে উইস্ট্রন কোম্পানিরই। তারা গত ২০১৭ সাল থেকে ভারতে আইফোন তৈরি করছে। কিন্তু বর্তমানে ভারী লোকসানের মধ্যে দিয়ে যাচ্ছে কোম্পানিটি। আর তাই টাটা গ্রুপের সাথে এই চুক্তি হলে কিছুটা অক্সিজেন পাবে কোম্পানিটিও।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button