গ্রামে যুবকরা খুব কম বিনিয়োগে শুরু করতে পারেন এই ব্যবসা, মাসে আয় হবে লক্ষ লক্ষ টাকা

বর্তমান দিনে প্রায় সবাই নিজের ব্যবসা (Business)  শুরু করতে চায়। এমনকি অনেকে আবার চাকরি ছেড়ে শুরু করছেন নিজের ব্যাবসা। কিন্তু ব্যবসা শুরুর ক্ষেত্রে দুটি বড় সমস্যা হলো ১) প্রথমেই বেশ বড় বিনিয়োগ করতে হয়। আর ২) কি ব্যবসা শুরু করা যায়? এই দুই এর উত্তর পাচ্ছেন না অনেকেই। কিন্তু এই দুই সমস্যারই সমাধান নিয়ে আমাদের এই বিশেষ প্রতিবেদন।

বর্তমানে বদলেছে পুরনো সমস্ত রীতিনীতি। এমন অবস্থায় জনগণের আর্তিতে অনেক ব্যবসাই তৈরি হয়েছে যা খুবই কম বিনিয়োগই শুরু করা সম্ভব। সেরকমই একটি ব্যবসা হলো ফ্রোজেন পিস (হিমায়িত মটর)। এর ব্যবসা। এই ব্যাবসার সবচেয়ে বড় ব্যাপার হলো, এখানে চাহিদা থাকে সারা বছরই এবং কম বিনিয়োগই শুরু করা যায়। তো চলুন দেখি কিভাবে শুরু করবেন এই ব্যবসা।

স্বল্পতার কারণে চাহিদা বেশি

আসলে এই হিমায়িত সবুজ মটরের ব্যবসায় সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল এর চাহিদা খুব বেশি আর খুব কম সময়ের জন্য বাজারে উপলব্ধ থাকা। শীতকালে মাত্র কয়েকমাস মেলে এই সবুজ মটর, কিন্তু সারাবছরের বিভিন্ন ইভেন্ট যেমন বিয়ে, অন্নপ্রাশন, শ্রাদ্ধ ইত্যাদিতে প্রচুর চাহিদা থাকে এই মটরের।

বাড়িতেই শুরু করে ফেলুন এই ব্যবসা

প্রথমে এই ব্যবসা শুরুর সময় খুব বড় করে শুরু না করে ছোট ছোট পদক্ষেপ নিয়ে শুরু করুন। তাই প্রথমে আপনার বাড়িতেই শুরু করুন ব্যবসার প্রথম পদক্ষেপ। খুব বেশি কিছুর প্রয়োজন হবে না এক্ষেত্রে। একটি ডিপ ফ্রিজার এর প্রয়োজন পড়বে তবে। এছাড়া সেগুলিকে প্যাক করার জন্যও একটি মেশিনের দরকার পড়বে। এছাড়া আপনি শ্রমিক রাখতে পারেন মটর গুলিকে ধোয়া, খোসা ছাড়ানো , প্যাকিং করা ইত্যাদির জন্য।

শুরু করবেন কিভাবে?

ব্যাবসা শুরু করার আদর্শ সময় হবে শীতকাল। কারণ তখনই আপনি মটর পাবেন। এবার কৃষকদের কাছে মটর কিনে ধুয়ে ফেলুন সেগুলিকে এবং তারপর খোসা ছাড়িয়ে রাখুন। প্যাকিং করে ভালোভাবে সেগুলিকে ডিপ ফ্রিজারে রেখে দিন। প্রথমেই বেশি বেশি মোটর কিনবেন না, শুরুতে ছোট পর্যায়ে এই ব্যাবসার শুরু করুন।

কি কি প্রয়োজন হবে এই ব্যবসায়?

ছোট আকারে এই ব্যাবসা শুরু করলে আপনি শ্রমিক দিয়েই কাজ করিয়ে নিতে পারেন। কিন্তু আপনি যদি খুব বড় পরিসরে এই ব্যবসা শুরু করতে চাইছেন তাহলে প্রয়োজন হবে খোসা ছাড়ানোর মেশিনের। এছাড়া ডিপ ফ্রিজার এবং প্যাকিং মেশিনও লাগবে।

কত আয় হবে ?

এই ব্যবসায় ন্যূনতম বিনিয়োগে বিপুল আয়ের সম্ভবনা রয়েছে। আপনি প্রায় ৫০-৮০% লাভ সহজেই করতে পারেন। বাজারে সাধারণত সবুজ মটর বিক্রি হয় ২০ টাকা কেজি দরে, কিন্তু আপনি হিমায়িত মটর ১২০ টাকা প্রতি কেজিতে বিক্রি করতে পারেন। ফলে পুরো লাভটাই আপনার।

কিভাবে তৈরি হয় এই হিমায়িত মটর?

১) প্রথমে খোসা ছড়িয়ে নেওয়া হয়
২) এরপর সেগুলিকে ৯০°C এ সিদ্ধ করা হয়।
৩) কিছুক্ষণ পর সেগুলিকে আবার ৩৫°C এ নিয়ে আসা হয় এবং এরপরই সেগুলিকে -৪০°C এ নিয়ে গিয়ে জমিয়ে ফেলা হয়।
৪) এরপর সেগুলিকে প্যাকেট করে বাজারে পৌঁছে যায়।

আসলে মাত্র দেড়মাস সারা ভারতে সবুজ মটর পাওয়া যায়। আপনাকেও এই সময়ই ব্যাবসার শুরু করতে হবে। এছাড়া সরকারের থেকে লাইসেন্স নিয়ে শুরু করলে আপনি বিভিন্ন সরকারী প্রকল্পের সুবিধাও নিতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button