১৭ বছর বয়সে ৮ টাকা দিয়ে ব্যবসা শুরু, দারুণ আইডিয়া কাজে লাগিয়ে আজ ১০০ কোটির মালিক

ওয়ারেন এডওয়ার্ড বাফেট, বেঞ্জামিন গ্রাহাম, জর্জ সোরোস, রাকেশ ঝুনঝুনওয়ালা এবং রাধাকিশান দামানি এমন কিছু বড় নাম আছে যারা শেয়ার বাজারের সবচেয়ে বড় বিনিয়োগকারী হিসাবে পরিচিত। এবার সেই তালিকায় যুক্ত হল সংকর্ষ চন্দের নামও। হায়দরাবাদের এই ২৩ বছর বয়সী যুবক ১৭ বছর বয়সে ভারতীয় শেয়ার বাজারে বিনিয়োগ শুরু করেছিলেন। আজ সে ১০০ কোটির মালিক।

সংকর্ষ আসলে ফিনটেক স্টার্টআপ Savart-এর প্রতিষ্ঠাতা, যা লোকেদের স্টক মার্কেট, মিউচুয়াল ফান্ড এবং বন্ডে বিনিয়োগ করতে সাহায্য করে। তার কোম্পানির নিবন্ধিত নাম স্ববোধ ইনফিনিটি ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার প্রাইভেট লিমিটেড। ২০১৭ সালে মাত্র ৮ টাকা বিনিয়োগ করে নিজের কোম্পানির সূচনা করেছিলেন সংকর্ষ। বেনেট ইউনিভার্সিটি থেকে ড্রপ আউট হওয়ার পর শেয়ারবাজার নিয়ে পড়াশোনা শুরু করেন। প্রসঙ্গত তিনি কম্পিউটার সায়েন্সে বি.টেক করছিলেন।

একটি প্রতিবেদন অনুসারে জানা গেছে বি.টেক পড়াকালীন স্টক মার্কেটিংএ নিজের মনোযোগ কেন্দ্রীভূত করার জন্য পড়াশোনা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। এরপর মাত্র ৩৫ জন সহকর্মীকে নিয়ে কাজ শুরু করেন। ২৩ বছর বয়সী সংকর্ষের কথায়, আমেরিকান অর্থনীতিবিদ বেঞ্জামিন গ্রাহামের একটি লেখা পড়ে শেয়ারবাজারে আগ্রহ বেড়েছে। যিনি ১৪ বছর বয়সে ‘ফাদার অফ ভ্যালু ইনভেস্টিং’ হিসাবে পরিচিত।

প্রসঙ্গত জানিয়ে রাখি, দ্বাদশ শ্রেণীতে পড়াকালীন ২০১৬ সালে তিনি প্রথম শেয়ার মার্কেটে মাত্র ২০০০ টাকা ইনভেস্ট করা শুরু করেন‌। সংকর্ষ তার একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, “আমি দুই বছরে প্রায় ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করেছি। দুই বছরে আমার শেয়ারের বাজার মূল্য ১৩ লাখ টাকা হয়ে গেছে।”

২০১৭ সালে, তিনি নিজস্ব কোম্পানি শুরু করতে ৮ লাখ টাকার শেয়ার বিক্রি করেছিলেন। বাকি টাকা বাজারে বিনিয়োগের জন্য রাখা হয়েছিল। এরপর স্টার্টআপের মাধ্যমে যা লাভ আসতে থাকে তা পুনরায় বিনিয়োগ করতে থাকেন। আর তার ফলাফল আজ সবার সামনে। কোম্পানিটি প্রথম বছরে ১২ লক্ষ টাকা, দ্বিতীয় বছরে ১৪ লক্ষ টাকা, তৃতীয় বছরে ৩২ লক্ষ টাকা এবং ২০২০-২০২১ আর্থিক বছরে ৪০ লক্ষ টাকার ব্যবসা করেছে।

sankarsh c2

এছাড়াও সংকর্ষ আর্থিক নির্ভানা নামে একটি বইও লিখেছেন। এই বইটিতে আছে সেই সব তথ্য যা ব্যবসা এবং বিনিয়োগের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করে। যারা অর্থ এবং বিনিয়োগ সম্পর্কে জানতে চান তাদেরকে তিনটি বই পড়ার পরামর্শ দেন সংকর্ষ, দ্য ইন্টেলিজেন্ট ইনভেস্টর, সিকিউরিটি অ্যানালাইসিস এবং দ্য ফার্স্ট থ্রি মিনিটস অফ ইউনিভার্স।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button