সুখবর, অবশেষে এই পরিষেবা শুরু করতে চলেছে রেল! উপকৃত হবেন কোটি কোটি যাত্রী

দীপাবলীর মরশুমে রেলে (Indian Railways) ভ্রমণকারী যাত্রীদের জন্য বেশ বড়সড় সুখবর নিয়ে এসেছে রেল। আবারো শুরু হচ্ছে ট্রেনের টিকিটে ছাড়ের সুবিধা। এই সুবিধা নিতে পারবেন প্রবীণ নাগরিক এবং খেলোয়াড়-সহ নানা বিভাগের যাত্রীরা। যদিও এখনই শুরু হয়ে যায়নি সেই পরিষেবা, কিন্তু রেল সূত্রে খবর যে, শীঘ্রই এই পরিষেবা ব্যবহার করতে পারবেন যাত্রীরা।

দীর্ঘ সময় এই ছাড় চালু থাকলেও করোনার সময় সেটি বন্ধ করে দেয় সরকার। এবার ধীরে ধীরে রেল তাদের পরিষেবা ব্যবস্থা চালু করলেও টিকিটে ছাড় দিতে শুরু করেনি এখনো। যদিও রেলের এই সিদ্ধান্ত নিয়ে কম সমালোচনাও হয়নি বিরোধী পক্ষের তরফ থেকে। কিন্তু এবার রেল তাদের সেই পরিষেবা আবারো ফিরিয়ে নিয়ে আসছে।

রেলে সিনিয়র সিটিজেন টিকিটে ছাড় পেতে চাইলে নিয়মের কিছু পরিবর্তন আনছে তারা। পূর্বে ৫৮ বছর বয়সী মহিলা এবং ৬০ বছর বয়সী পুরুষ এই সুবিধা নিতে পারতেন। কিন্তু যতদূর রিপোর্ট পাওয়া যাচ্ছে তার থেকে বোঝা যাচ্ছে যে, এবার ৭০ বছরের বেশি বয়সী ব্যক্তিরাই এই ছাড় পাবেন।

আসলে রেলের মাথায় এখনো বেশ ভারী অংকের ক্ষতির বোঝা রয়েছে। আর সেই কারণেই ভর্তুকির পরিমাণ কমানোর জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে রেল। আগে প্রবীণ নাগরিকদের মধ্যে মহিলারা ৫০ শতাংশ ছাড় পেতেন এবং পুরুষরা পেতেন ৪০ শতাংশ। যদিও করোনাকালে ক্ষতির ভার পুষিয়ে ফেলার জন্য সেই ছাড় বন্ধ করে রেল।

রেল সূত্রে খবর যে, করোনা পরিস্থিতি কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফেরায় এবার প্রবীণ নাগরিকদের ছাড় দেওয়াও শুরু হবে। যদিও কি নিয়মে ঠিক কতটা ছাড় দেওয়া হবে সেই নিয়ে এখনো কিছু চিন্তাভাবনা করেনি তারা। তবে বয়সের মাপকাঠিতে পরিবর্তন আসতে পারে।

rail train

রেল সূত্রে খবর যে, প্রবীণ নাগরিকদের ছাড় দিয়ে কীভাবে সেই ছাড়ের টাকা অন্যভাবে তোলা যায়, তাই নিয়ে চিন্তা করছে ভারতীয় রেল। আপাতত সেই নিয়ে রেল চিন্তাভাবনা করেছে যে, সমস্ত ট্রেনেই অতিসত্বর ‘প্রিমিয়াম তৎকাল’ স্কিম চালু করার ব্যাপারে। এই পরিষেবা থেকে যে অতিরিক্ত রাজস্ব আদায় হবে সেখান থেকেই খরচ পুষিয়ে নিতে চাইছে রেল মন্ত্রক।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button