১০০, ২০০ এর নোট নিয়ে গুরুত্বপূর্ণ খবর! বড় সিদ্ধান্ত নিতে চলেছে RBI

বাজারে খুচরা না মেলায় বেশ কষ্টের মুখে পড়তে হয় সাধারণ মানুষকে। বিশেষ করে ছোট খাটো কিছু কিনতে বড় নোট খুচরা করা প্রায় অসম্ভব এক ব্যপার। এদিকে ATM থেকেও বড় নোট ছাড়া অন্যকিছু বের হয়না। তারফলেও সমস্যা বাড়তে থাকে। এবার দেশের রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India) সেই ব্যপারে বড়সড় পদক্ষেপ নিতে চলেছে।

দেশের খুচরা সমস্যা আজকের নয়, UPI এসে সেই সমস্যার কিছুটা লাঘব করেছে বটে, কিন্তু সমস্যা এখনো বর্তমান। কিন্তু এবার সেই নিয়ে অভিযোগ পৌঁছেছে RBI এর কাছে। কেন্দ্রীয় ব্যাংক ATM এ ছোট অংকের নোট বাড়ানোর কথা চিন্তা ভাবনা করছে। বিশেষ করে ১০০ বিং ২০০ টাকার নোট।

শীঘ্রই এই নিয়ে নির্দেশিকা জারি করতে পারে সরকার। সেখানে RBI ভাবছে UPI ভিত্তিক ATM স্থাপন করতে। এর ফলে যেমন কম অংকের টাকা তুলতে পারবেন সাধারণ মানুষ, তেমনই লেনদেন ব্যবস্থা আরো সহজেই হয়ে যাবে। শীঘ্রই এই নিয়ে নয়া পদক্ষেপ নিতে পারে রিজার্ভ ব্যাঙ্ক।

rbi

দেশের অন্দরে খুচরা নিয়ে সমস্যায় পড়ার কারণে RBI একটি সভার আয়োজন করে। সেখানে মুখ্য আলোচ্য বিষয় ছিল খুচরো সমস্যা। অনেকে ভিন্ন ভিন্ন পরামর্শ দিয়েছেন সেই নিয়ে। তবে UPI এর মাধ্যমে এটিএম শুরু করার ব্যাপারটা বেশ মনে ধরেছে RBI কর্মকর্তাদের। শীঘ্রই সেই নিয়ে নতুন কিছু নির্দেশ জারি করা হতে পারে সরকারি তরফে।

এছাড়া জানা গিয়েছে, মার্কেট থেকে ৫, ১০ এবং ৫০ টাকার মতো ছোট নোটের বিপুল চাহিদা রয়েছে, কিন্তু এত ছোট নোট অথবা কয়েন পাওয়াই মুশকিল হয়ে দাঁড়িয়েছে। ছোট নোটের স্বল্পতার কারণে সমস্যার মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। এদিকে বড় নোটও খুচরা করা জটিল হয়ে পড়ছে। ফলে বাজারে একরকম টানাপোড়ন সৃষ্টি হয়েছে। এখন দেখার এই সমস্যা ঘোচাতে RBI কী পদক্ষেপ নেয়।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button