আপনার Fixed Deposit থাকলে হয়ে যান সাবধান, নয়া নিয়ম জারি করল RBI

আরবিআই (Reserve Bank of India) তাদের নয়া গাইডলাইনে স্থায়ী আমানত (Fixed Deposit) নিয়ে নয়া নির্দেশ জানিয়েছে। তাই আপনি যদি FD করার কথা ভাবছেন তাহলে নয়া নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ। বিনিয়োগের কথা বললে FD আজও খুবই বিখ্যাত দেশের জনগণের মধ্যে। আর বিনিয়োগের চল বাড়ায় FD এর সংখ্যাও আগের চেয়ে বেড়েছে।

এবার থেকে FD করার নিয়মে কিছু পরিবর্তন এসেছে। RBI রেপোরেট বাড়ানোর পর থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংক তাদের FD তে সুদের হার বাড়িয়েছে। এবার থেকে FD করার আগে একটু বুদ্ধি করে কাজ করলে তবেই নয়া নিয়মের ফায়দা নিতে পারবেন আপনি।

FD এর নতুন নিয়মে বিভিন্ন ব্যাংক সুদের হার আলাদাভাবে ধার্য্য করে। সাথে RBI এর নয়া গাইডলাইনে বলা হয়েছে যে, স্থায়ী আমানত ম্যাচিওর হওয়ার আগেই আপনি অর্থ তুলে নিতে চাইলে সেখানে সুদের হার সেভিংস অ্যাকাউন্টের চেয়েও কম হয়ে যাবে! সাথে অতিরিক্ত টাকার মাশুল গুনতে হবে।

এই নিয়ম প্রযোজ্য হবে দেশের সমস্ত বাণিজ্যিক ব্যাংক, ক্ষুদ্র আর্থিক ব্যাংক, স্থানীয় ব্যাংক আঞ্চলিক ব্যাংকেই। তাই FD করার আগে আপনাকে অনেক ভেবে চিন্তে কাজ করতে হবে। আপনি যদি ৫ বছরের জন্য FD করে থাকেন তাহলে আপনার কাছে দুটি অপশন থাকবে।

প্রথমত আপনি স্থায়ী আমানত পরিপক্কতার আগেই তুলে নিলে, FD এবং সেভিংস অ্যাকাউন্টের মধ্যে যেখানে কম সুদ পাবেন সেই হিসেবে টাকা দেওয়া হবে। দ্বিতীয়ত মেয়াদপূর্তির পর টাকা তুললে FD এর সুদ উপভোগ করতে পারবেন।

image 1659513365 (1)

যদিও FD-এর সুদের হার মহিলা এবং বয়স্কদের জন্য আলাদা আলাদা হতে পারে। প্রবীণ নাগরিকরা সর্বদাই ১ শতাংশ বেশি সুদ উপভোগ করেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button