প্রতারণা থেকে বাঁচতে মেনে চলুন RBI-র এই নির্দেশ, জীবনেও ঠকাতে পারবে না কেউ

বর্তমানে ডিজিটাইজেশন বাড়ায় যেমন আমাদের সুবিধা বেড়েছে। একইসাথে বেড়েছে জালিয়াতি এবং সাইবার অপরাধের ঘটনা। বিভিন্ন ব্যাংক এবং আরবিআই (Reserve Bank of India) এই সংক্রান্ত বিষয়ে অনেক গুরুত্বপূর্ন পদক্ষেপ নেয়। এমনকি সময়ে সময়ে গ্রাহকদের বিভিন্ন সোশ্যাল মিডিয়া পোস্ট এবং ম্যাসেজের মাধ্যমে সতর্ক করে।

RBI সহ দেশের সমস্ত ব্যাংক বারবার সতর্ক করে জানিয়েছে যে, OTP এবং CVV এর মত গুরুত্বপূর্ণ গোপন তথ্য কারো সাথে শেয়ার না করতে। সম্প্রতি RBI একটি হ্যান্ডবুক পাবলিশ করে জানিয়েছে যে, প্রতারকরা সাধারণ মানুষের কষ্টার্জিত অর্থ কুক্ষিগত করার নতুন নতুন উপায় আবিষ্কার করে চলেছে।

জালিয়াতরা অনেক বেশি উন্নত হয়ে যাওয়ায় আরো বেশি সতর্ক থাকতে হবে আমাদের। নতুন যারা ডিজিটাল জগতে আসছেন তারা সহজেই এই জালিয়াতির চক্রান্তে পড়েন। রিজার্ভ ব্যাংক তাই নিজেদের হ্যান্ডবুক প্রকাশ করে জানায় কিভাবে এই ডিজিট্যাল ক্ষেত্রে আর্থিক জালিয়াতি থেকে বাঁচা যায়।

ডিজিটাল অর্থনীতিতে নবাগতদের সতর্ক করতেই এই হ্যান্ডবুক প্রকাশ করেছে RBI, সেখানে এও বলা হয়েছে যে, কিভাবে এড়াতে পারেন এই বিপদ। গ্রাহকদের স্পষ্ট নির্দেশ দেওয়া হয় যে, আর্থিক লেনদেনের সময় কখনই OTP অথবা CVV এর মতো তথ্য কারও সাথে শেয়ার না করতে । তাছাড়া নিজের ব্যক্তিগত তথ্য কখনো বাইরে না জানানোর পরামর্শ দিয়েছে RBI।

rbi digital currency

আপনার কিছু ব্যাক্তিগত তথ্য কীভাবে আপনাকে বিপদে ফেলতে পারে সেই নিয়েও লিখেছে তারা। যেকোনো ধরনের সাইবার ক্রাইম এড়াতে, পরিবারের সদস্য বা বন্ধুদের সাথে ডিজিটাল লেনদেনের সময় আপনার কার্ডের সিভিভি বা ওটিপি শেয়ার করবেন না। এছাড়া RBI এটাও স্পষ্ট করে দিয়েছে যে, ব্যাংক কিন্ত কখনোই আপনার থেকে ব্যক্তিগত তথ্য চায়না।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button