আচমকাই এবার এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, আপনার অ্যাকাউন্ট নেই তো?

এবার আরো একটি ব্যাংকের (Bank) লাইসেন্স বাতিল করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। পুনের সেবা বিকাশ কো-অপারেটিভ ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। গত ১০ অক্টোবর বিজ্ঞপ্তি জারি করে রিজার্ভ ব্যাংক জানায় যে, ব্যাংক নিয়ম অমান্য করায় লাইসেন্স বাতিল করেছে তারা।

বহুদিন ধরে ব্যাংকিং ব্যাবসা চালানোর পর ব্যাংকের কাছে পর্যাপ্ত মূলধন না থাকায় এবং ব্যাবসা বন্ধ থাকার কারণে রিজার্ভ ব্যাংক বাতিল করে দেয় এই ব্যাংকের লাইসেন্স। শুধু তাই না, ভবিষ্যতেও উপার্জনের সম্ভাবনা নেই তাই শেষমেষ ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে রিজার্ভ ব্যাংক।

ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, 1949-এর ধারা 56 এর অধীনে থাকা 11(1) এবং ধারা 22(3)(d) এর বিধানগুলি মেনে চলতে পারেনি এই ব্যাংক। এছাড়া ব্যাঙ্ক এর ধারা 22(3)(a), 22(3)(b), 22(3)(c), 22(3)(d) এবং 22(3)(e) এর প্রয়োজনীয়তাগুলি মেনে চলতে ব্যর্থ হয়েছে এই ব্যাংক।

RBI এর মতে এই ব্যাংক চালু থাকলে তা আমানতকারীদের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে। RBI এর এই সিদ্ধান্তের পর থেকে এই ব্যাংক আর কোনো আদান প্রদান করতে পারবে না। ফলে শীঘ্রই আমানতকারীদের টাকা তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে RBI।

rbi 1fa

তাহলে গ্রাহকদের টাকার কী হবে?

RBI-এর প্রেস রিলিজ অনুসারে প্রত্যেক আমানতকারী ডিপোজিট ইন্স্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) DICGC আইন, 1961 থেকে ৫,০০,০০০ টাকা (মাত্র পাঁচ লাখ টাকা) পর্যন্ত জমার ক্ষেত্রে সমপরিমাণ বীমা পাওয়ার অধিকারী হবেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button