প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে সুখবর শোনাল কেন্দ্র, বাংলার মানুষের জন্য বড় ঘোষণা

আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana) নিয়ে অতিরিক্ত সতর্কতা বজায় রেখে কাজ করেছে রাজ্য সরকার। কেন্দ্রের শর্ত মেনে কঠোর পদক্ষেপ নিচ্ছে রাজ্য। কেন্দ্রের তরফে আগে জানানো হয়েছিল যে, নির্দিষ্ট সময়ের মধ্যে বাড়ি তৈরী করা বা হলে রাজ্যের বরাদ্দ কোটা অন্য রাজ্যকে দিয়ে দেওয়া হবে। কিন্ত এবার কেন্দ্র সরকারের তরফেই সেই সময়সীমা বাড়ানো হলো।

গ্রাম উন্নয়ন মন্ত্রকের তরফে বাড়ি তৈরীর অনুমোদন বাড়ানো হয়েছে ৩১শে জানুয়ারি পর্যন্ত। অর্থাৎ আগামী ৩১শে জানুয়ারি পর্যন্ত বাড়ি তৈরির অনুমোদন দেওয়া যাবে। কেন্দ্রের তরফে সেই নিয়ে চিঠি পাঠানো হয়েছে নবান্নকে। এর আগে নবান্ন অবশ্য সেই আর্জি করেছিল বটে, কিন্তু তখন কেন্দ্রের তরফে খারিজ করে দেওয়া হয় সেই অনুরোধ।

awas yojana

নবান্ন অনুরোধ করে যে, তালিকা দেওয়ার শেষ তারিখ আগামী ৩১শে জানুয়ারি পর্যন্ত বাড়াতে। কিন্তু কেন্দ্র সরকার সেই আর্জি প্রথম দফায় খারিজ করে রাজ্যকে একাধিক শর্ত দিয়ে পাঠিয়েছিল প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার জন্য। অতঃপর ৩১শে ডিসেম্বরের মধ্যেই তালিকা জমা দেয় রাজ্য সরকার। কিন্তু ঠিক কোন কারণে তারিখ বাড়ানো হলো কেন্দ্রের তরফে?

নবান্নের তরফে এই বিষয়ে জানানো হয়েছে যে, এখনো বহু রাজ্য পিছিয়ে পড়েছে এই তালিকা তৈরি করতে। এখনো উত্তর প্রদেশ সমেত বড় রাজ্যগুলো তালিকা ফাইনাল করে উঠতে পারেনি। সেখানে গ্রামীন আবাস যোজনার লক্ষাধিক অনুমোদন বকেয়া রয়েছে। সময় না বাড়ালে রাজ্যের কোটা অন্য রাজ্যে চলে যেতে পারে, তাই এই সময়সীমা বাড়ানো হয়েছে।

awas yojana 3'

কেন্দ্রের তরফে জানানো হয় যে, আগামী ৩১শে ডিসেম্বরের মধ্যেই রাজ্যের জন্য বরাদ্দ মোট ১১ লক্ষ ৩৬ হাজার ৪৮৮ টি বাড়ি তৈরির তালিকা শেষ করার নির্দেশিকা আসে কেন্দ্রের তরফে। এবার সময়ের মধ্যে সেই তালিকা শেষ না করতে পারলে বরাদ্দ চলে যাবে অন্য রাজ্যের কাছে। তাই দিন রাত এক করে কাজ করার পর ১০ লক্ষ ৫০ হাজার বাড়ি তৈরির তালিকা নির্মাণ করে রাজ্য।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button