এই ছবিতে লুকিয়ে রয়েছে আস্ত একটি চিতা, ক্ষমতা থাকলে ১১ সেকেন্ডে খুঁজে বের করে দেখান

ধাঁধা সম্পর্কে আমাদের সবারই কিছু প্রাথমিক জ্ঞান রয়েছে। যদিও বর্তমানে সেগুলোর চল কিছুটা কমেছে, কিন্তু একসময় ধাঁধা ভারতীয় সমাজের এক উল্লেখযোগ্য বিষয়বস্তু ছিল। সত্যজিৎ রায়ের ফেলুদা সহ বেশ কিছু রহস্য রোমাঞ্চ গল্পে আমরা ধাঁধার সম্বন্ধে জেনেছি, কিন্তু এই ধাঁধার আরেক দিক হলো অপটিক্যাল ইলিউশন (optical illusion)।

এই অপটিক্যাল ইলিউশন ধাঁধার জন্য প্রতিদিন দুই একটা ছবি ভাইরাল হয়। সেখানে ছবির মধ্যেকার কোনো বস্তু বা কোনো একটি নির্দিষ্ট কিছুকে খুঁজে বের করতে হয়। শুনতে অনেকটা সহজ মনে হলেও, বাস্তবে কিন্ত এতটাও সহজ নয়। রীতিমতো কালঘাম ছুটে যায় এই ধাঁধার কারণে।

কিছু কিছু সময় সহজ হওয়ার কারণে অনেকেই উত্তর দিতে পারেন, কিন্তু এমনও কিছু সময় আসে যখন ৯৯ শতাংশ মানুষ প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেননা। আর তেমনই একটি ছবি ভাইরাল হয়েছে ইন্টারনেটে। সেখানে একটি ছবি দিয়ে বলা হচ্ছে ১১ সেকেন্ডের মধ্যে আস্ত একখানা লুকিয়ে থাকা চিতা বাঘকে খুঁজে বের করতে।

বর্তমানে যে ছবিটি ভাইরাল হয়েছে সেখানে দুটি গাছের ছবি দেখানো হয়েছে। সেখানেই লুকিয়ে রয়েছে ভয়ংকর চিতাবাঘ। লতাপাতার মধ্যে লুকিয়ে রয়েছে বাঘটি। ফলে একবার তাকিয়ে বাঘ খোঁজা কারোরই কম্ম নয়। ভালভাবে আগে ছবিটি দেখে নিন, খুঁজে পাওয়ার চেষ্টা করুন। ১১ সেকেন্ডের মধ্যে খুঁজে পেলেন কি? না পেলেও আমরা জানিয়ে দিচ্ছি কোথায় রয়েছে বাঘটি।

i 33

ভালো পর্যবেক্ষণ ছাড় খুঁজে পাওয়া অসম্ভব। ছবির দিকে ভালভাবে লক্ষ্য করলেই দেখতে পেতেন যে, ছবির একদম ওপরের বামদিকে গাছের ওপর উঠে বসেছে আস্ত একখানা চিতাবাঘ! আপনাদের সুবিধার্থে আমরা একটি লাল বৃত্তের মাধ্যমে বাঘটির অবস্থান দেখিয়ে দিচ্ছি। ১১ সেকেন্ডের মধ্যে খুঁজে পেলে আপনি মশাই সুপার জিনিয়াস।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button