বদলে গেল নিয়ম! মাত্র তিন দিনেই বাড়ি পৌঁছে যাবে পাসপোর্ট, এভাবে করুন আবেদন

আপনিও কি পাসপোর্ট (Passport) বানাবার কথা ভাবছেন? তাহলে বলে রাখি, এটাই আপনার জন্য উপযুক্ত সময় হবে। সরকার এবার পাসপোর্ট সেবায় অনেক পরিবর্তন এনেছে। দেশের মানুষকে জলদি জলদি পাসপোর্ট পরিষেবা দেওয়ায় ব্রত হয়েছে কেন্দ্র। এমনকি মাত্র ৩ দিনেই মিলবে পাসপোর্ট। কিন্তু কীভাবে পাবেন এই সুবিধা?

এবার থেকে শীঘ্রই পাসপোর্ট পাবেন, এমনকি ৭২ ঘণ্টার মধ্যেই পাসপোর্ট পাওয়া সম্ভব হবে। অনলাইনেই পাওয়া যাচ্ছে এই সুবিধা। চলুন দেখে নিই কীভাবে এই সুবিধা পাবেন আপনারা

কীভাবে আবেদন করবেন : আপনাকে এজন্য প্রথমেই যেতে হবে অফিসিয়াল ওয়েবসাইটে। সেখানে আপনি পাসপোর্ট নেওয়ার অপশন পাবেন। সেখানে ক্লিক করলেই আপনার সামনে একটি ফর্ম খুলবে। এবারে আপনি Tatkaal Passport অপশন সিলেক্ট করলেই হবে।

কত দিন পর পাবেন এই পাসপোর্ট : আবেদন করার ৩ দিনের মধ্যেই পেয়ে যাবেন এটি। এক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশনও হয় খুব জলদি জলদি। সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে আপনার কাছে পাসপোর্ট পৌঁছাতে সময় নেবে মাত্র ৩ দিন।

সরকারের এই পদক্ষেপের ফলে দেশজুড়ে বহু মানুষ সুবিধা উপভোগ করবেন। স্পিডপোস্টের মাধ্যমে আপনি নিজের হাতে পেয়ে যাবেন এই পাসপোর্ট।

কোথায় আবেদন করতে হবে : আবেদন করার জন্য আপনাকে যেতে হবে অফিসিয়াল ওয়েবসাইটে। যেটি হলো https://portal2.passportindia.gov.in/AppOnlineProject/user/RegistrationBaseAction । এখানে আপনি জলদি জলদি পাসপোর্ট পেয়ে যাবেন।

india passport

কত টাকা দিতে হবে এজন্য : সাধারণ পাসপোর্ট ফি হলো ১৫০০ টাকা। ফ্রেশ পাসপোর্টের জন্য ১৫০০ টাকা দিতে হলেও ৬০ পাতার পাসপোর্ট নিতে আপনাকে ২০০০ টাকা দিতে হবে। এছাড়া জানিয়ে রাখি যে, সাধারণ পাসপোর্ট পেতে ৩০ দিন সময় লাগে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button