সারদায় আমানতকারীদের জন্য সুখবর! CBI, ED, SEBI-কে টাকা ফেরানোর নির্দেশ দিল হাই কোর্ট

একটা সময় ছিল যখন একের পর এক চিটফান্ডের দৌলতে সাধারণ মানুষের ত্রহিমাম অবস্থা হয়। নিয়ত বন্ধ হতে শুরু করে একের পর এক চিটফান্ড। কিন্তু প্রাথমিক সবচেয়ে বড় ধাক্কা লাগে যখন সারদার মত বড় চিটফান্ড এর ডুবে যাওয়ার ঘটনা সামনে আসে। সারা বাংলা জুড়ে শুরু হয় রাজনৈতিক তরজা, আর তার মধ্যে পিষতে থাকে সাধারণ মানুষ। কিন্তু এবার যেন কিছুটা হলেও স্বস্তি মিলতে চলেছে ওই মানুষগুলোর।

দীর্ঘদিন ধরে অন্ধকারে থাকার পর এখন আবার আসার আলো দেখতে পেতে চলেছে আমানতকারীরা। কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) এবার চিটফান্ড সংস্থায় টাকা রাখা মানুষদের অর্থ ফেরাতে বড়সড় পদক্ষেপ নিয়েছে। বহুদিন ধরেই চলছিল মামলা, কিন্তু এদিন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি শুভেন্দু সামন্তের ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় সংস্থাদের নির্দেশ দেয় সাধারণ মানুষের টাকা ফেরাতে।

জানা যাচ্ছে উচ্চ আদালত নির্দেশ দিয়েছে সরদার সমস্ত সম্পত্তি বিক্রি করে সেখান থেকে টাকা তুলতে। এবার সেই টাকা জমা করতে হবে প্রাক্তন বিচারপতি এসপি তালুকদারের কমিটির কাছে। সেই কাজে দায়িত্বভার পড়েছে তিন কেন্দ্রিয় সংস্থা ইডি, সেবি এবং সিবিআই এর ওপর। বিচারপতির কমিটি আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার বন্দোবস্ত করবে।

high court

সারদা মামলায় আইনজীবী শুভাশিস চক্রবর্তীও এদিন আবেদন করেন যে, কেন্দ্রের তদন্তকারী সংস্থা এবং রাজ্য সরকার, উভয়ের কাছে মোট ১৫০০ কোটি টাকা রয়েছে, সেই টাকা এবার আমানতকারীদের ফিরিয়ে দিতে। প্রসঙ্গত জানিয়ে রাখি সম্পত্তি বাজেয়াপ্ত করে রাজ্য পেয়েছে ১৪০ কোটি টাকা এবং কেন্দ্র সরকার এর হতে আছে ১৩০০ কোটি টাকা। তবে এসবের মধ্যেও রাজনৈতিক চর্চা বন্ধ করছেনা শাসকদল এবং বিরোধী দল।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button