আর নিজের ইচ্ছেমত কিছু করতে পারবেনা টিটি! যাত্রীদের সুবিধার্থে পরিবর্তন আনল ভারতীয় রেল

বিগত প্রতিবেদনগুলিতে আমরা আপনাদের জানিয়েছিলাম কিভাবে রেলের (Indian Railways) নতুন নিয়মে যাত্রীদের সফর আরো মধুর হতে চলেছে। রেল অনেক সময়ই তাদের পুরনো নিয়মাবলীর পরিবর্তন করে বা নতুন নিয়ম প্রণয়ন করে। এবার সেরকমই এক নয়া নির্দেশিকা জারি করায় আমরাও প্রতিবেদন নিয়ে হাজির হয়েছি।

ট্রেনে ভ্রমন করার সময় অনেকেই ট্রেনের টিকিট চেকারদের দ্বারা নাজেহাল হন। তবে এবার থেকে ট্রেনের সেই নিয়মে বিরাট বদল করতে চলেছে ভারতীয় রেল। যাত্রীদের ওপর টিটিদের মনমর্জি আর চলবে না। এবার থেকে ট্রেনে ভ্রমন করার সময় যাত্রীদের আর বার্থ বরাদ্দ করতে পারবেন না তারা।

এবার থেকে টিটিদের সেই কাজ করবে আধুনিক হ্যান্ড হেল্ড টার্মিনাল (HHT)। উত্তর-পূর্ব রেলওয়ে সেই কাজের জন্য কর্মীদের প্রশিক্ষণের কাজ শুরু করেছে। প্রথমে ১৬ জন কর্মচারীকে নিয়ে এই প্রশিক্ষণ শুরু করতে চলেছে তারা। প্রশিক্ষণের শেষে কর্মচারীদের দেওয়া হবে সেই মেশিন।

এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, উত্তর পূর্ব রেল মোট ৩১৬ টি HHT মেশিন পেয়েছে, যার মধ্যে লখনউ ডিভিশনের জন্য বরাদ্দ হয়েছে ১৯১ টি মেশিন। বারাণসী ডিভিশন ৯৬ টি, ইজ্জতনগর পেয়েছে ২৯ টি HHT মেশিন। রেলের নিয়া নির্দেশিকা অনুযায়ী বার্থ খালি থাকলে তবেই RAC এবং ওয়েটিং লিস্টের যাত্রীদের টিকিট নিশ্চিত করা হবে।

rail train

যাত্রীদের মেসেজ করে জানিয়ে দেওয়া হবে সেই তথ্য। এবার আর HHT এর অনুমোদন ছাড়া কোনো সিট বরাদ্দ করা সম্ভব হবেনা। তাই স্বচ্ছতার সাথে সিট মিলবে যাত্রীদের। সাথে টিটিদের মনমর্জিও এবার শেষ হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button