উত্তর কুমারের জায়গা কেউ নিতে পারবেনা! সোহম-নুসরতের ‘মহানায়ক’ সম্মান নিয়ে বললেন সাবিত্রী চট্টোপাধ‍্যায়

বাংলা সিনেমার (Bangla Cinema) উত্থান বেশ ঘটা করে হলেও এখন ইন্ডাস্ট্রির হাল হকিকত দেখে মনে হচ্ছেনা ভবিষ্যতে ঘুরে দাঁড়াবে। এদিকে অনেকেই কটাক্ষ করে বলছেন যে, চেটে চেটে মহানায়ক সম্মান বাগিয়েছেন সোহম চক্রবর্তী (Soham Chakraborty)। এখন আর তিনি ছোটখাটো অভিনেতা নন, রীতিমত মহানায়ক সোহম! তবে সেই সম্মান পাওয়া নিয়ে অনেকেই মুখ খুলেছেন।

যোদ্ধা অনেকেই থাকে কিন্তু মহাযোদ্ধা একজনই হয়, তেমনই নায়ক অনেক থাকলেও মহানায়ক একজনই। আর তিনি হলেন চিরসবুজ অভিনেতা উত্তম কুমার (Uttam Kumar)। আজ তার মৃত্যুর পর কেটে গিয়েছে ৪২টা বৎসর। কিন্তু তার স্মৃতি এখনো চিরসবুজ হয়ে রয়েছে বাঙালির মনে। সম্প্রতি এই মহানায়ক সম্মান নিয়ে মুখ খুলেছেন সাবিত্রী চট্টোপাধ্যায় (Sabitri Chatterjee)।

   

গতকাল ৩ সেপ্টেম্বর ছিল মহানায়ক উত্তম কুমারের ৯৬ তম জন্মবার্ষিকী। ইন্ডাস্ট্রিতে নাম উত্তম কুমার হলেও আসলে তার নাম ছিল অরুণকুমার চট্টোপাধ‍্যায়। বাংলা সিনেমাকে তিনি যে জায়গায় নিয়ে গিয়েছিলেন তা আজ কেও কল্পনাও করতে পারেনি। তার প্রয়াণের পর তাকে ‘মহানায়ক’ সম্মানে অ্যাখায়িত করা হয়।

চলতি বছর সেই একই সম্মান পেয়েছেন অভিনেতা সোহম চক্রবর্তী। আর মহানায়িকার ভূষণে অ্যাখায়ীত করা হয়েছে নুসরত জাহানকে। এই ব্যাপারে এতদিন কিছু জানতেন না বর্ষীয়ান অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ‍্যায়। কিন্তু জানতে পেরেই উত্তম কুমারের প্রিয় ‘সাবু’ যা বললেন তাতে অনেকেই মুগ্ধ হয়েছেন।

মহানায়কের খুব কাছের মানুষ ছিলেন সাবিত্রী চট্টোপাধ‍্যায়। এমনকি কানাঘুষোতে এও শোনা যায়, উত্তম কুমারের জন‍্যই সারাজীবন অবিবাহিত রয়েগিয়েছেন সাবিত্রী চট্টোপাধ‍্যায়। এদিন উত্তম কুমারের জন্মদিনের দিন তাকে যখন সংবামাধ্যমের তরফে মহানায়ক সম্মান নিয়ে জানানো হয়, তখন তিনি খুবই অবাক। এব্যাপারে প্রায় কিছুই জানতেন না তিনি।

sabitri di 2c

আর সবচেয়ে বেশি অবাক হন সোহম চক্রবর্তী এবং নুসরত জাহান এই পুরষ্কার পাওয়াতে। সোহম আর নুসরত কিভাবে পেলেন সেই ভেবেই আত্মহারা হয়ে পড়েন তিনি। যদিও তারপরই তার কাছে প্রতিক্রিয়া চাওয়া হলে তিনি উত্তর দেন যে, এসব খবরে তাঁর কোনো প্রতিক্রিয়া হয় না। কারণ এখানে জ্ঞানের পরিচয় দিয়ে কিছু হয় না। সাথে তিনি এও স্পষ্ট করে দেন যে, মহানায়ক একজনই হন আর তিনি উত্তম কুমার। এখন রাজনীতি করে অনেক কিছুই হচ্ছে, তাই নতুন নতুন সব ব্যাপার দেখা যাচ্ছে।

সম্পর্কিত খবর