লাগবে না এক টাকাও, বিনামূল্যে ঘুরতে পারবেন ভারতের এই ১০টি ঐতিহাসিক স্থান! উদ্যোগ কেন্দ্রের

দেশ পালন করছে স্বাধীনতার ৭৫ তম বর্ষ। আর সেইজন্য দেশজুড়ে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করছে সরকার। মহা সমারোহে, ধুমধাম করে দেশে স্বাধীনতা দিবস পালন হতে চলেছে। শুরু হয়েছে হর ঘর তিরঙ্গা ক্যাম্পেইন। সেই আনন্দোৎসবে এবার আরেক খুশির খবর শোনাল ভারত সরকার।

লেটেস্ট রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে, এবার ভারতের যেসমস্ত সৌধ ও স্থাপত্য রাষ্ট্রায়ত্ত সংস্থা আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ASI) মাধ্যমে দেখভাল ও রক্ষণাবেক্ষণ করা হয় সেগুলিতে ঢোকার জন্য দিতে হবে না কোনও টাকা। ৫ থেকে ১৫ আগস্ট পর্যন্ত পুরোপুরি বিনামূল্যের ঢোকা যাবে সমস্ত সৌধিগুলিতে।

ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষের সমারোহে দেশবাসীকেও সামিল করতে চাইছে সরকার। আর তাই বিভিন্নরকম পরিকল্পনা নিয়ে আসছে মোদী সরকার। এই ঐতিহাসিক সময়ের মাঝে কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রী জি কিষান রেড্ডি টুইট করে কেন্দ্রে সরকারের উপরোক্ত সিদ্ধান্তের কথা শেয়ার করেছেন। সারা দেশের সমস্ত আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সৌধের ক্ষেত্রে একই নিয়ম খাটবে।

এর আগে পর্যন্ত বিভিন্ন সৌধ পরিদর্শন করতে টাকা দিতে হতো দর্শনার্থীদের। তবে ৫ থেকে ১৫ আগস্ট পর্যন্ত বিনামূল্যে ঢুকতে পারবেন দেশবাসীরা। আপনাদের জানিয়ে রাখি যে, দেশজুড়ে ৩,৬০০ মত সৌধ ও স্থাপত্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অধীনে রয়েছে, এবার সেই সমস্তগুলিই বিনামূল্যে দেখতে পারেন আপনি।

কিন্তু তালিকায় কোন কোন স্থান রয়েছে ? আপনাদের জানিয়ে রাখি যে, তালিকায় রয়েছে কুতুব মিনার, তাজমহল, ইন্ডিয়া গেট, লাল কেল্লার মত দিল্লির কিছু জায়গা। বাংলার ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং বল্লাল সেনের ঢিপি। কেরলে বেলার দুর্গ থেকে মহাবলীপুরমের মন্দির, অজন্তা-ইলোরা, ওড়িশার কোনারক মন্দির। এরকম আরো অজস্র জায়গায় যেতে দিতে হবে না কোনো টাকা।

delhi

আসলে ভারতের ইতিহাসের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত রয়েছে এই স্মৃতি এবং সৌধিগুলি। তাই দেশবাসী যখন উৎসবের সমাবেশে থাকবে তখন সেগুলিকে খুলে দিতে চলেছে মোদী সরকার। এই প্রাচীন সৌধ এবং স্থাপত্যগুলিতে রয়েছে বিভিন্ন ধর্ম, বর্ণ, ভাষাভাষী ও জাতিগোষ্ঠীর সংস্কৃতির ও রীতি-নীতির মেলবন্ধন, যা ভারতের গৌরবময় ইতিহাসকে ব্যক্ত করে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button