জোর করে আর ঋণের টাকা উসুল করতে পারবেনা কোনও ব্যাঙ্ক! কড়া আদেশ জারি RBI-র

দরকারে বা অত্যন্ত প্রয়োজনের সময় আপনিও যদি ব্যাঙ্ক (Bank) থেকে লোন নিয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদন আপনাকে বিশেষ সাহায্য করতে পারে। এতদিন ব্যাঙ্ক থেকে লোন নেওয়ার পর, সেই লোন ফেরত দিতে দেরি হয়ে গেলে ব্যাঙ্ক-র ভাড়া করা গুন্ডারা এসে হুমকি দিয়ে যেত। কিন্তু আরবিআই (Reserve Bank of India) এই সংক্রান্ত নতুন নিয়ম জারি করেছে।

দেশের কোটি কোটি গ্রাহকদের অবস্থার উন্নতির কারণে RBI এবার নয়া নির্দেশিকা জারি করেছে যার সুবিধা লাভ করবেন অনেক উপভোক্তা। এতদিন গ্রাহকরা লোন পরিশোধ করার সময়ের একটু বিচ্যুতি হলেই ব্যাঙ্ক গুন্ডা লেলিয়ে দিত, কিন্তু এবার সেই সিদ্ধান্তে বদল এসেছে।

RBI কড়া নির্দেশ দিয়েছে যে, দেশের সমস্ত ব্যাঙ্ক এবার থেকে আর জোরপূর্বক ঋণ আদায় করতে পারবে না। নতুন বিজ্ঞপ্তিতে আরো নির্দেশ দেওয়া হয়েছে যে, ব্যাংকগুলো যেন ঋণগ্রহীতার আত্মীয়স্বজন, এমনকি পরিচিত ব্যক্তিদেরও হয়রানি করা বন্ধ করে।

RBI-এর তরফে জারি করা এই নয়া সার্কুলার সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ক, সমস্ত নন-ব্যাঙ্ক আর্থিক সংস্থা, সম্পদ পুনর্গঠন সংস্থাগুলি, সর্বভারতীয় আর্থিক প্রতিষ্ঠান এবং সমস্ত প্রাথমিক শহুরে সমবায় ব্যাঙ্কগুলির জন্য প্রযোজ্য। আর এই নির্দেশিকা আসায় গ্রাহকরা যেন একটু হাঁফ ছেড়ে বাঁচলেন।

এবার নতুন নির্দেশিকায় RBI স্পষ্টভাবে বলেছে যে ব্যাঙ্ক এবং অন্যান্য NBFC এর মতো সংস্থাগুলির গ্রাহকদের হুমকি দেওয়া এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপত্তিকর বার্তা পাঠানো, পুরোপুরি রূপে বন্ধ করা উচিত। শুধু তাই নয়, এবার থেকে সন্ধ্যা ৭ টা এবং সকাল ৮ টার আগে ব্যাঙ্ক-r তরফ থেকে আর কোনো ফোন যাবেনা গ্রাহকদের।

rbi

গ্রাহকদের হয়রানি কমানোর নির্দেশ দেওয়ার পাশপাশি RBI এও জানিয়েছে যে, ব্যাঙ্ক নিজেদের ঋণ পুনরুদ্ধার করার সময় কোনো ব্যক্তিকে শারীরিক বা মৌখিক আঘাত দিতে পারবে না। এছাড়া গ্রাহকরাও যদি কোনো অভিযোগ করে সেটাকেও বিশেষ গুরুত্ব সহকারে দেখতে হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button