‘জার্মানি অ্যামাজন’-এ ১.০৮ কোটি টাকার প্যাকেজের চাকরি, ইতিহাস গড়লো অভিষেক

পাটনাঃ মানুষ চাইলে কী না করতে পারে। লক্ষ্যে অবিচল থেকে এগিয়ে গেলে কোনোকিছুই অসাধ্য নয়। বিহারের জামুইয়ের বাসিন্দা অভিষেক কুমার নিজের স্বপ্নকে সত্যি করে আবারও প্রমাণ করলেন যে পরিশ্রম, একাগ্রতা আর কিছু করার জেদ থাকলে সবকিছুই সম্ভব।

পাটনার NIT-এর ছাত্র অভিষেক কুমার‌‌। Amazon, Berlin’এ ১.০৮ কোটি টাকার প্যাকেজের চাকরি নিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। মিডিয়া রিপোর্ট অনুসারে, NIT পাটনা ২০২২ সালে প্লেসমেন্ট এর ক্ষেত্রে অনেক বড়ো বড়ো রেকর্ড ভেঙেছে। প্রথমে Facebook, তারপর Google, এখন Amazon। এই প্রথম কোনো এনআইটি ছাত্রকে আমাজনে আন্তর্জাতিক পর্যায়ে স্থান দেওয়া হয়েছে।

অভিষেকের বাবা ইন্দ্রদেব যাদব জামুই সিভিল কোর্টে একজন আইনজীবী এবং মা মঞ্জু কুমারী একজন গৃহিণী। অভিষেকের এই সাফল্যে খুশি গোটা পরিবার। অভিষেক, NIT পাটনার ফাইনাল ইয়ারের ছাত্র, দুই ভাইয়ের মধ্যে ছোট। তার বড় ভাই স্নাতক শেষ করে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে।

১৪ ডিসেম্বর ২০২১-এ, অভিষেক অ্যামাজনের জন্য একটি কোডিং টেস্ট দিয়েছিলেন। এরপর ১৩ এপ্রিল তার একটি ইন্টারভিউ নেওয়া হয়। দীর্ঘ ১ ঘন্টা ধরে মোট ৩ টি রাউন্ডে চলে এই ইন্টারভিউ। অবশেষে ২১শে এপ্রিল আমাজন থেকে জানানো হয় যে তিনি এই চাকরির জন্য নির্বাচিত হয়েছেন। ডাঃ শৈলেশ এম পান্ডে, এনআইটি পাটনার ট্রেনিং এবং প্লেসমেন্ট অফিসারের মতে, এই প্রথম কোনও ছাত্র অ্যামাজনের মতো কোম্পানিতে আন্তর্জাতিক স্তরে প্লেসমেন্ট পেয়েছে৷

অভিষেক জানিয়েছেন তিনি এই সাফল্য পেয়েছেন শুধুমাত্র তার ছোটবেলার শখের কারণে। কথায় আছে যে একজন ব্যক্তি যে কাজকে ভালোবাসে তার সেই কাজেই এগিয়ে যাওয়া উচিত। অভিষেক সেটাই করেছিলেন। ঝাঝার প্রাইভেট স্কুল থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণকারী অভিষেক ছোটবেলা থেকেই কোডিংয়ের প্রতি আকৃষ্ট ছিলেন‌। এর জন্য অভিষেক কোটা থেকে নিজের প্রস্তুতি শুরু করেন এবং ২০১৮ সালে NIT পাটনায় ভর্তি হন।

অভিষেক এর আগেও একটি ভালো অফার পেয়েছিলেন কিন্তু তিনি তা গ্রহণ করেননি। এর আগেও Paytm কোম্পানি তাকে বার্ষিক ১৬ লাখের প্যাকেজ অফার করেছিলো। কিন্তু তার লক্ষ্য ছিলো আরও বড়ো কিছু তাই সেই মুহূর্তে তিনি সেই প্রস্তাব প্রত্যাখান করেন। এরপর অভিষেক আরও পড়াশোনায় মনোযোগ দেন এবং তার ফলাফল আজ সবার সামনে। অভিষেক এখন তার কোর্স শেষ করে জার্মানিতে অ্যামাজন কোম্পানিতে যোগ দেবেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button