১১ দিনেই সম্পন্ন হয় এক বছর! নতুন পৃথিবী আবিষ্কার করে অবাক তথ্য জানাল NASA

মহাবিশ্বের খুব কম অংশ সম্পর্কেই জানে মানুষ। বিজ্ঞানের অনেক উন্নতি সত্ত্বেও বিশ্বব্রহ্মাণ্ডের অনেক তথ্যই এখনো অজানা রয়ে গিয়েছে। সায়েন্টিস্টদের মতে জানা বিশ্বে বহু প্রান্তেই রয়েছে ডার্ক ম্যাটার এবং ডার্ক এনার্জি। বস্তুত এই মহাবিশ্বের প্রায় ৭০% জায়গাই পূর্ন রয়েছে ডার্ক এনার্জি দিয়ে, যে সম্পর্কে কিছুই জানেন না বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীরা। কিন্তু গবেষনা চালাতে গিয়ে উঠে এসেছে এক নয়া তথ্য।

সভ্যতার শুরু থেকেই মানুষের মনে প্রশ্ন এসেছে যে, এই বৃহৎ বিশ্বে কি শুধু পৃথিবীতেই মানুষেরই বাস? আর কোথাও কোনো উন্নত জীবের উতপত্তি হয়নি কোথাও? সেই খোঁজে লেগে রয়েছে নাসা, ইসরোর মত সংগঠনগুলি। আর এবার নাসা (National Aeronautics and Space Administration, NASA) খোঁজ পেয়েছে এমন এক চমকপ্রদ তথ্যের যেখানে তারা আবিষ্কার করেছে এক নতুন পৃথিবীর।

স্টিফেন হকিং থেকে শুরু করে ইলন মাস্ক, সবারই বক্তব্য মানবসভ্যতাকে টিকিয়ে রাখতে গেলে পৃথিবীর বাইরে কোথাও ঘাঁটি গড়তে হবে মানুষকে। আর এই নয়া খবর থেকে জানা গিয়েছে যে, নয়া এই পৃথিবীটি আমাদের গ্রহ থেকে প্রায় ৩৭ আলোকবর্ষ দূরে অবস্থিত। তবে আকারে পৃথিবীর চেয়ে বেশ বড় এই নয়া পৃথিবী।

নতুন ওই গ্রহের ভর পৃথিবীর থেকে অন্তত চারগুণ বেশি। বিজ্ঞানীরা এই নয়া পৃথিবীটি “Ross 508b” নামের একটি M-Type নক্ষত্রকে প্রদক্ষিণ করে। কিন্তু মাত্র ১১ দিনেই এক বছর পূর্ন হয় এই পৃথিবীতে! প্রসঙ্গত M-Type নক্ষত্র হওয়ায় এটি সূর্যের চেয়ে বেশি লাল এবং সেকারণে কম আলো বের হয় সেখান থেকে। বস্তুত আমাদের ছায়াপথের তিন-চতুর্থাংশ এই লাল নক্ষত্র দিয়েই পূর্ন।

নতুন ওই গ্রহে জীবনের জন্য অত্যন্ত জরুরি, জলের খোঁজও মিলেছে। এছাড়া জানা গিয়েছে যে, নাসার এক্সোপ্ল্যানেটারি এনসাইক্লোপিডিয়াতে মোট ৫,০৬৯ টি আবিষ্কারের তালিকা, ৮,৮৮৩ প্রার্থী এবং ৩,৭৯৭ প্ল্যানেটরি সিস্টেমের সূচি প্রস্তুত করা রয়েছে। সেই অনুযায়ী, ২০২০ সালে এই সুপার আর্থ আবিষ্কৃত হয়।

solarsystemswater

তবে নয়া এই পৃথিবীর ভর ও আয়তন আমাদের বর্তমান পৃথিবীর ভর এবং আয়তনের সমানই। তবে ওই গ্রহ যে নক্ষত্রকে প্রদক্ষিণ করে সেটি সূর্যের চেয়ে দশ শতাংশ ছোট। এই আবিষ্কারের জন্য ব্যাবহার করা হয় সুবারু টেলিস্কোপের। সাথে ইনফ্রারেড স্পেকট্রোগ্রাফারও ব্যবহার করা হয় এই খোঁজার জন্য।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button