৮ ঘণ্টার পথ মাত্র ২৪ মিনিটেই, কেদারনাথ ভক্তদের বড় উপহার দিচ্ছে মোদী সরকারের

দেশের প্রভূত উন্নতি সাধন হয়েছে মোদী সরকারের আমলে। এবার তীর্থ যাত্রীদের জন্যও বড় সুখবর দিয়েছে মোদী সরকার। সোনপ্রয়াগ থেকে কেদারনাথ (Kedarnath) অবধি রোপওয়ে পরিষেবা শুরু করবে সরকার। আর এর ফলে এতদিনের দীর্ঘ ৮ ঘণ্টার পথ আপনি মাত্র ২৫ মিনিটেই পেরিয়ে যেতে পারেন!

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রোজেক্ট “ন্যাশনাল ওয়াইল্ড লাইফ বোর্ড” থেকে সবুজ সংকেত পেয়ে গিয়েছে। এই প্রজেক্টের অধীনেই তৈরি হচ্ছে রোপওয়ে পরিষেবা। আর সেই সাথে রাম্বাদা থেকে গরুরচট্টির মধ্যে তৈরি হবে ট্রেক রুট। ফলে এবার থেকে তীর্থযাত্রা হয়ে যাবে আরো সহজ।

জানাযাচ্ছে যে, ১২ কিমি দীর্ঘ রোপওয়ে নির্মাণ করতে সরকারের খরচ হবে ১ হাজার ২৬৮ কোটি টাকা। আর এই কাজের জন্য মোট ২৬.৪৩ হেক্টর বনভূমিকে ব্যবহার করবে সরকার। তাছাড়া এখানে উন্নত টেলি যোগাযোগ ব্যবস্থার জন্য ২২ টি টাওয়ার নির্মাণ করা হবে। একই সাথে গৌরীকুণ্ড, চীরবাসা, লিঞ্চলি ও কেদারনাথে তৈরি করা হচ্ছে স্টেশন।

পরবর্তীতে রোপওয়ে প্রোজেক্ট আরো বাড়িয়ে তুলতে অনুমতি চাওয়া হয়েছে গোবিন্দঘাট-হেমকুণ্ড সাহিব রোপওয়ে প্রকল্পের জন্য। বোর্ডকে সেই প্রস্তাবও দেওয়া হয়েছে। সমস্ত কিছুই সময় মাফিক চললে সরকার শীঘ্রই এলাকাতে রোপওয়ে চলাচল শুরু করবে। আর তার ফলে যেখানে সোনপ্রয়াগ থেকে কেদারনাথের অত্যন্ত দূর্গম পাহাড়ি পথ পায়ে হেঁটে যেতে ৮ ঘণ্টা লাগতো সেখানে এখন ওই দূরত্ব যেতে সময় লাগবে ২৫ মিনিট।

kedarnath

রাস্তা পাহাড়ি, দুর্গম তাই সেখান দিয়ে সেরকম গাড়ি চলাচল করা সম্ভব হয়না। এদিকে প্রতি বছর তীর্থযাত্রীর সংখ্যা বাড়তেই থাকছে। তাই তীর্থযাত্রীদের সুবিধার্থে এই সমস্ত প্রকল্প শুরু করতে চলেছে সরকার। আর সেইজন্য তারা আবেদন করে “ন্যাশনাল ওয়াইল্ড লাইফ বোর্ড”-এর কাছে। এবার সেই আবেদন মঞ্জুর হওয়ায় শুরু হবে প্রকল্প নির্মাণ।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button