নিজেই ফোন ব্যবহার করেন না মোবাইল আবিষ্কার করা মার্টিন কুপার, বিশ্ববাসীকে দিলেন বিশেষ উপদেশ

মার্টিন কুপার, নামটা মোবাইলের বিশ্বে খুবই পরিচিত। প্রথম ওয়্যারলেস ফোন আবিষ্কার করে হইচই ফেলে দিয়েছিলেন সারা বিশ্বে। তার আবিষ্কৃত ‘মটোরোলা ডাইনাট্যাক ৮০০০এক্স’, মোবাইলের সংজ্ঞাই বদলে দিয়েছিল। কিন্তু জানেন কি আধুনিক মোবাইলের স্রষ্টা মার্টিন কুপার নিজে খুব কম সময়ই মোবাইলের সাথে কাটান। কি বার্তা দিচ্ছেন তিনি?

দিনের মাত্র ৫ শতাংশেরও কম সময় তিনি স্মার্টফোনের সাথে কাটান। তিনি শুধু কম ফোনই ব্যাবহার করেননা এক বিশেষ বার্তা দিয়েছেন বর্তমান প্রজন্মকে। তিনি বলেন যে, ‘‘জীবনকে উপভোগ করতে গেলে মোবাইল ফোনের ব্যবহার কমাতে হবে।’’ মার্টিন কুপার বলেন যে, সেলফোন হচ্ছে মানুষের নিজস্ব ফোন এবং একটি বিশেষ নাম্বার টিপেই মানুষ সারা বিশ্বের যেকোনো কারো সাথে যোগাযোগ করতে পারেন।

সম্প্রতি তিনি ব্রিটিশ সংবাদমাধ্যম BBC কে দেওয়া এক সাক্ষাতকারে বলেন যে, ‘‘আমি দিনে পাঁচ শতাংশেরও কম সময় মোবাইল ব্যবহার করি।’’ এছাড়া যারা দিনে খুব বেশি মোবাইল ব্যবহার করে তাদের উদ্দেশ্যে তিনি উপদেশ দেন যে, মোবাইল ছেড়ে সারা দুনিয়ার দিকে নজর দিন। দুনিয়ায় মোবাইল ছাড়াও অনেক প্রয়োজনীয় বস্তু রয়েছে সেদিকে নজর দিতে আবেদন করেছেন তিনি।

martin cooper a

আজ থেকে প্রায় ৫০ বছর আগে ১৯৭৩ সালের ৩ এপ্রিল মোবাইল ফোন আবিষ্কার করেন মার্টিন। সাক্ষাৎকারের সময় সেইদিনের কথা মনে পড়ায় তিনি বলেন যে, তার সেই ফোনের ওজন ছিল প্রায় আড়াই পাউন্ডের এবং লম্বায় ছিল প্রায় ১০ ইঞ্চি। প্রায় ১০ ঘণ্টা চার্জ দেওয়ার পর ২৫ মিনিট কথা বলা যেত সেই ফোনে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button