বিনামূল্যে ক্রেডিট কার্ড কি সত্যিই ফ্রিতে মেলে? ভুল করার আগে অবশ্যই জেনে রাখুন

ভারতে এখন বেশ কয়েকটি ব্যাংক বিনামূল্যে ক্রেডিট কার্ড অফার করছে। আপনিও হয়তো এমন কিছু কোম্পানি থেকে কল পেয়েছেন। কিন্তু জানেন কেন ব্যাংকগুলি বিনামূল্যে ক্রেডিট কার্ড অফার করে? এই ক্রেডিট কার্ডগুলি কি সত্যিই বিনামূল্যে নাকি সেখানেও কোনো লুকানো চার্জ বা “শর্তাবলী” রয়েছে?

আমাদের বিশেষজ্ঞ দল এই প্রশ্নের উত্তরের খোঁজ চালিয়েছেন আপনাদের স্মার্টগ্রহক করে তুলতে। চলুন জেনে নিন এই প্রশ্নের উত্তর।সমস্ত ব্যাংকই ক্রেডিট কার্ড এর জন্য একটি বার্ষিক ফি আরোপ করে। আপনি যদি কোনো ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাহলে আপনাকে তার জন্য বার্ষিক চার্জ দিতে হয়। কিন্তু কিছু ক্রেডিট কার্ডে এই বার্ষিক ফি আরোপ করে না ব্যাংক। এমনকী আজীবন বিনামূল্যে ক্রেডিট কার্ড অফার করে তারা।

বাজারে উপস্থিত বেশিরভাগ ক্রেডিট কার্ডের ক্ষেত্রেই ব্যবহারের জন্য কিছু চার্জ দিতে হয়। অবশ্য তারবদলে বিভিন্ন পুরস্কার এর সুবিধা পেয়ে যান আপনারা। কিন্ত সেক্ষেত্রেও অনেকের মনে হতেই পারে যে লাইফটাইম বিনামুল্যে ক্রেডিট কার্ড অনেক বেশি সুবিধা প্রদান করে থাকে। যদিও বেশিরভাগ ক্রেডিট কার্ডেই নির্দিষ্ট পরিমাণ অংক খরচ করলে দিতে হয়না বার্ষিক ফি।

আসলে লাইফটাইম ফ্রি ক্রেডিট কার্ড লেখা থাকলেও কোম্পানি নিজের ইচ্ছামত কার্ড বন্ধ করে দিতে পারে। ক্রেডিট কার্ড অন্যান্য সমস্ত আর্থিক পণ্যের মতোই কোম্পানির অধীনে আসে। তাই তারা নিজেদের মর্জি মত জানাতে পারে।

তাই সামগ্রিকভাবে দেখলে আজীবন বিনামূল্যে ক্রেডিট কার্ড বিনামূল্যে হতে পারে শুধুমাত্র একটি সীমা পর্যন্ত। সেক্ষেত্রেও আপনাকে যদি কোনো লুকানো চার্জ বা অন্য শর্তাবলীর অধীনে চার্জ না করা হয়। মাথায় রাখবেন ক্রেডিট কার্ড ব্যবহারের সময় অতি সাবধানতা অবলম্বন করতে হয়। অপ্রয়োজনীয় কাজেও এটি ব্যাবহার করলে আপনার জন্য বোঝা হয়ে দাঁড়াবে এটি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button