কলকাতার আকাশে একাধিক ‘জঙ্গি জাহাজ”, গর্জন শুনে আঁতকে উঠল এলাকাবাসী

মঙ্গলবার কলকাতার আকাশে ফাইটার জেটের গর্জন শুনে সবাই চমকে উঠেছিল। কলকাতার নিউ টাউন এয়ারপোর্টের আশেপাশে হঠাৎ যুদ্ধ বিমানের আওয়াজ শোনা গেলে মানুষের মধ্যে কৌতূহল ও ভয় দুটোই বিরাজ করে। ফাইটার জেট! কলকাতায় কী করছে? এই প্রশ্নই ঘুরছিল সবার মাথায়।

আপনাদের বলে দিই যে, মঙ্গলবার বিকেল থেকে দক্ষিণ কোরিয়ার ৯টি ব্ল্যাক ঈগল বিমান কলকাতায় ক্যাম্প করেছে। তবে এটি কোনো ধরনের যুদ্ধের সূচনা নয়। বরং এই ফাইটার জেটগুলিকে বিমানবন্দরের এপ্রোন এলাকায় পার্ক করা হয়েছে। এগুলো সব কোরিয়ান ফাইটার জেট (T50B)। কালো এবং হলুদ উড়োজাহাজের গায়ে বড় অক্ষরে Black Eagles লেখা।

এখন প্রশ্ন হচ্ছে, যখন যুদ্ধ নেই তখন হঠাৎ করে কলকাতা বিমানবন্দরে কী করছে এই বিমানগুলো? তার উত্তর পাওয়া গিয়েছে বিমানবন্দরের কর্মকর্তাদের কাছ থেকে। কর্মকর্তারা জানান, বিমানবন্দর এসব বিমানকে আশ্রয় দিচ্ছে। বুধবার কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ এই বিষয়ে একটি টুইটও করেছে। সেই অনুযায়ী, এই কোরিয়ান ফাইটার জেটগুলি কলকাতা বিমানবন্দরে অবতরণ করেছে জ্বালানি ও পাইলটদের স্বাচ্ছন্দ্যের জন্য।

tweet war planes

কোরিয়ার ব্ল্যাক ঈগল বিমান সাধারণত প্রশিক্ষণের জন্য ব্যবহৃত হয়। এই ৯টি কোরিয়ান বিমান ব্রিটিশ এয়ার শোতে অংশ নিতে ইংল্যান্ডে গিয়েছিল। মঙ্গলবার কলকাতায় পৌঁছলে তাঁরা এখানেই রিফুয়েল ও বিশ্রাম নেয়। ইউরোপ থেকে ফেরার সময় তাঁরা কলকাতা বিমানবন্দরকে বেছে নেয় জ্বালানি ও বিশ্রামের জন্য।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button