মাত্র ১৭ দিনের প্রস্তুতি বদলে দেয় ভাগ্য, এভাবে UPSC এক্সাম পাশ করে হন IPS অফিসার

ভারতে (India) প্রতিবছর লক্ষ লক্ষ ছাত্রছাত্রী ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (Union Public Service Commission) পরীক্ষায় বসে দেশের বিভিন্ন প্রশাসনিক সেবাতে যোগ দেওয়ার আকাঙ্খায়। কিন্তু মাত্র কয়েকজনই আছেন যারা এই পদে যেতে পারেন। দেশের সর্বোচ্চ প্রশাসনিক সেবায় যেতে হলে প্রচণ্ড পরিশ্রম করতে হয় শিক্ষার্থীদের, তবেই মেলে সেই সাফল্য।

কিন্তু এই ছাত্রছাত্রীদের মধ্যে এমন কিছুজন আছেন যারা বহু বছর পরিশ্রম করেও সেই সফলতা হাসিল করতে পারেননা। কিন্তু তাই বলে তারা হাল ছেড়ে দেন না। সেরকমই একজনের গল্প আপনাদের বলতে চলেছি যিনি পরপর চারবার ব্যর্থ হওয়ার পর পঞ্চম প্রচেষ্টায় সফল হন।

তার নাম অক্ষত কৌশল, তিনি ২০১২ সালে UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করেন এবং ২০১৩ সালে প্রথমবার সিভিল সার্ভিস পরীক্ষা দেন। কিন্তু সেবার তিনি ব্যর্থ হন। ব্যর্থ হওয়ার পর, অক্ষত আবার পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং আরও কঠোর পরিশ্রম করতে শুরু করেছিলেন, কিন্তু দ্বিতীয় চেষ্টাতেও তিনি উত্তীর্ণ হতে পারেননি।

পরপর দুবার ফেল করার পরেও কৌশল হাল ছাড়েননি, কিন্তু তৃতীয়বারের প্রচেষ্টাতেও সফল হতে পারেননি। সেবারেও হাল ছেড়ে না দিয়ে তিনি চতুর্থ বারের জন্য পরীক্ষা দেন, কিন্তু সেবারেও ব্যর্থ হন অক্ষত। প্রথম কয়েকবার সফল হতে না পারলেও তিনি হাল ছেড়ে দেননি, কিন্তু চতুর্থবার ব্যর্থ হয়ে তিনি সিভিল সার্ভিসের পথ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।

কিন্তু এরপরই বদলে যায় তার ভাগ্য। হঠাৎ কয়েজন বন্ধুর সাথে দেখা করলে তারা অক্ষতকে পুনরায় পরীক্ষা দিতে উৎসাহিত করেন। তারা বাবা মাও তাকে এই ব্যাপারে বুঝিয়ে বলেন এবং আরেকবার শেষ চেষ্টা করার জন্য বুঝিয়ে বলেন। আর অক্ষত কৌশলও লেগে পড়েন নিজের লক্ষ্যে।

upsc 1633842284

আর এইবার ছিল তার অবাক হওয়ার পালা। পরীক্ষার মাত্র ১৭ দিন আগে তিনি আবারো প্রস্তুতি নিতে শুরু করেন। মাত্র ১৭ দিনের পড়াশোনায় প্রিলি ক্লিয়ার করেন তিনি। আর ২০১৭ সালে সেই বছরই পঞ্চম প্রচেষ্টায় ৫৫ তম স্থান হাসিল করে IPS এর পদে বহাল হন। আর আজ অক্ষতের জীবনকাহিনী সবার জন্য এক অনুপ্রেরণা। যেখান থেকে আবারো সেই পুরনো কথার পুনরাবৃত্তি হয় ‘একবার না পারিলে দেখ শতবার’। হাল ছেড়ে না দিয়ে নিজের লক্ষ্যকে স্থির রেখে কঠোর পরিশ্রম যে কাওকেই সাফল্যের শীর্ষে পৌঁছে দিতে পারে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button