ভারত পাচ্ছে 100Gbps-র স্বদেশী স্যাটেলাইট বেসড ইন্টারনেট পরিষেবা, এগিয়ে এল এই সংস্থা

কলকাতাঃ রিলায়েন্স জিও ইন্টারনেট জগতে একটি বড় ধামাকা করতে প্রস্তুত। কোম্পানি শীঘ্রই 100Gbps গতিতে ব্যবহারকারীদের ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ (ব্রডব্যান্ড) অফার করতে চলেছে। স্যাটেলাইটের মাধ্যমে এই দ্রুতগতির ইন্টারনেট পৌঁছে যাবে ব্যবহারকারীদের কাছে। স্যাটেলাইট ভিত্তিক প্রযুক্তি ব্যবহার করে ব্যবহারকারীদের সাশ্রয়ী মূল্যের ব্রডব্যান্ড সেবা দিতে যাচ্ছে কোম্পানিটি। মাল্টি-অরবিট স্পেস নেটওয়ার্ক ব্যবহারকারীদের স্যাটেলাইট ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করতে ব্যবহার করা হবে।

এই নেটওয়ার্কে জিওস্টেশনারি (GEOstationary) এবং মিডিয়াম আর্থ অরবিট (MEO) স্যাটেলাইট ব্যবহার করা হবে। ভারত সহ প্রতিবেশী দেশের শিল্প, মোবাইল এবং সাধারণ গ্রাহকরাও নেটওয়ার্কের মাল্টি-গিগাবিট লিঙ্কের সাথে সংযোগ করতে সক্ষম হবেন। রিলায়েন্স জিও স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেওয়ার জন্য SES-র সাথে অংশীদারিত্ব করেছে। এই যৌথ উদ্যোগে Jio 51% এবং SES 49% অংশিদারিত্ব ধারণ করবে।

এই চুক্তির অধীনে Jio আগামী কয়েক বছরে প্রায় 100 মিলিয়ন ডলার মূল্যের গেটওয়ে এবং সরঞ্জাম কিনবে। যৌথ উদ্যোগে SES তার আধুনিক স্যাটেলাইট প্রদান করবে। একই সময়ে, Jio Gateway পরিকাঠামো পরিচালনা করবে। সংস্থাটি বিবৃতিতে বলেছে যে কোভিড আমাদের শিখিয়েছে যে নতুন ডিজিটাল অর্থনীতিতে সম্পূর্ণ অংশগ্রহণের জন্য ব্রডব্যান্ড অ্যাক্সেস অপরিহার্য। Jio এবং SES ভারতকে ডিজিটাল পরিষেবার সাথে সংযুক্ত করতে কাজ করবে। এটি পরিষেবার ফলে প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্য ও সরকারী পরিষেবার পাশাপাশি দূরশিক্ষার সুযোগ প্রদান করা যাবে।

Jio-র পরিচালক আকাশ আম্বানি বলেছেন, “আমরা আমাদের ফাইবার-ভিত্তিক সংযোগ এবং FTTH ব্যবসার সাথে 5G-তে বিনিয়োগ চালিয়ে যাব। অন্যদিকে, SES-র সাথে এই নতুন যৌথ উদ্যোগ মাল্টিগিগাবিট ব্রডব্যান্ডের বৃদ্ধিকে আরও ত্বরান্বিত করবে।” সংস্থাটি বলেছে যে, এই যৌথ উদ্যোগটি প্রধানমন্ত্রীর গতি শক্তি: মাল্টি-মডেল কানেক্টিভিটির জন্য জাতীয় মাস্টার প্ল্যানকে এগিয়ে নেওয়ার একটি বাহন হবে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button