সরকারি সাহায্যে এক টাকাও খরচ না করে ছাদে লাগান সোলার প্যানেল, এভাবে করুন আবেদন

সারা দেশেই বেড়েছে বিদ্যুতের বিল। আর এই বিল বেড়ে যাওয়ায় বিচলিত সবাই। কারণ এই দাম সরাসরি প্রভাব ফেলছে সাধারণ মানুষের পকেটে। কোভিড পরবর্তীতে মানুষের রোজগার কমায় সমস্যায় ফেলছে বিদ্যুতের এই দাম। কিন্তু এরই মধ্যে বিদ্যুৎ সমস্যা থেকে মানুষকে রেহাই দেওয়ার জন্য রয়েছে এক বিশেষ খবর। যা রেহাই দেবে বিদ্যুতের বিল থেকে। এই গরমে যা কিনা সাধারণ মানুষের জন্য অনেক স্বস্তির খবর।

বর্তমানে কেন্দ্র সরকার চালু করেছে এক নতুন যোজনা। নিম্ন এবং মধ্যবিত্ত বিদ্যুৎ গ্রাহকদের জন্যই চালু হয়েছে এই যোজনা। এই স্কিমের আওতায় গ্রাহকরা বিনামূল্যেই বিদ্যুৎ এর সুবিধা নিতে পারবে। কিন্তু প্রশ্ন হচ্ছে বিনামূল্যে বিদ্যুৎ? তাও কি সম্ভব নাকি! আসলে কেন্দ্র সরকার এই প্রকল্পের অধীনে বাড়ির ছাদে সোলার প্যানেল বসিয়ে দেবে। এবং বিনামূল্যে ব্যবহার করা যাবে সেই বিদ্যুৎ।

এর জন্য সরকার যাবতীয় সাহায্য করবে। এই স্কিমের নাম হলো ‘সোলার রুফটপ সাবসিডি স্কিম’। এই স্কিমের আওতায় বাড়ির ছাদে সোলার রুফটপ বসিয়ে বিদ্যুতের খরচের কমিয়ে ফেলা সম্ভব। এক স্টাডি থেকে জানা যাচ্ছে যে এই স্কিমের অধীনে প্রায় ৩০ থেকে ৫০% পর্যন্ত কমে যেতে পারে বিদ্যুৎ খরচ। কেন্দ্র সরকারকে মাসিক একটা টাকার বিনিময়ে ৫-৬ বছর ধরে এই সোলার প্লেটের টাকা চুকিয়ে দিলেই হলো। এরপর পরবর্তী ১৯-২০ বছরের জন্য সোলার প্লেট থেকে বিনামূল্যে বিদ্যুৎ পাওয়া সম্ভব। অর্থাৎ মোট ২৫ বছর নিখরচায় মিলবে কারেন্ট।

solar

এই প্রকল্পের অধীনে গ্রাহকদে দেওয়া হচ্ছে ব্যাপক ভর্তুকি। যেকোনো গ্রাহক ৩ কিলোওয়াট পর্যন্ত সোলার রুফটপ প্যানেল ইনস্টল করতে পেয়ে যাবেন প্রায় ৪০% অবধি ভর্তুকি। এবং ৩ কিলোওয়াটের বেশি এবং ১০ কিলোওয়াট পর্যন্ত দেওয়া হবে ২০% ভর্তুকি। এর সবচেয়ে ভালো ব্যাপার হলো সোলার প্যানেলের জন্য খুব বেশি জায়গারও প্রয়োজন নেই। ১ কিলোওয়াট সৌর বিদ্যুতের জন্য সোলার প্যানেল লাগাতে বাড়ির ছাদের মাত্র ১০ বর্গ মিটার জায়গারই প্রয়োজন। সমস্ত কিছু বিশদে জানতে লগ ইন করুন কেন্দ্র সরকারের অফিসিয়াল ওয়েবসাইট mnre.gov এ।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button