যাত্রীদের জন্য সুখবর! এবার কম খরচ হবে টাকা! ফের এই পরিষেবা চালু করতে চলেছে ভারতীয় রেল

আবারো রেল যাত্রীদের জন্য সুখবর নিয়ে আসছে ভারতীয় রেল (Indian Railways)। করোনা পরিস্থিতির জন্য বন্ধ হয়ে গেছিল টিকিটে ছাড় দেওয়া। রেল মন্ত্রক সূত্রে খবর, আবারো চালু হতে চলেছে তা। জরুরী অবস্থাতে ট্রেনের ভাড়া থেকে যে ছাড় তুলে নেওয়া হয়েছিল, আবারো ফিরছে সেই ছাড়।

করোনা পরিস্থিতির আগে ট্রেনের বিভিন্ন শ্রেণীর নাগরিকরা বিশেষ ছাড় পেতেন। অতিমারীর সময় সেই সুবিধা বন্ধ হয়। আসলে সেই সময় অধিকাংশ ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছিল, আর তাতেই ব্যাপক ক্ষতি হয় রেলের। সেই ক্ষতিকে পূরণ করতে ছাড় তুলে নেয় রেল মন্ত্রক।

বর্তমানে পুরোদমে রেল পরিষেবা চালু হওয়ায় আবারো টিকিট ছাড় দিতে চলেছে রেল। আর এই ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন যে, “রেলের উপরে বেশ কিছু দায়িত্ব রয়েছে, যার মধ্যে অন্যতম হল আয়। তবুও আমরা টিকিটে ছাড়ের ব্যবস্থা ফিরিয়ে আনা সম্ভব কি না, তা নিয়ে চিন্তাভাবনা করছি। বর্তমানে রেল পরিষেবা সম্পূর্ণ স্বাভাবিক রয়েছে।”

লকডাউনের সময় দেশে শ্রমিক স্পেশ্যাল ট্রেন ছাড়া অন্য কোনো ট্রেন চলেনি। এরপর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলে রেল আরো বেশি ট্রেন চালাতে শুরু করে। পরবর্তী পদক্ষেপ হিসেবে তারা ট্রেনের ছাড় ফিরিয়ে আনতে চাইছেন, বিশেষত প্রবীণ নাগরিকদের জন্য।

rail train

দেশের বিরোধী পক্ষ অবশ্য বেশ কিছুদিন ধরে এই নিয়ে সরব হয়েছিলেন সংসদে। সেখানে তাদের দাবি ছিল যে, রেলে যে ছাড় মিলত এখনও তা শুরু হচ্ছেনা কেন। সরকার সেইসময় জানিয়েছিল যে করোনা পরিস্থিতিতে আয় কমে যাওয়ায় আর টিকিটে ছাড় দেওয়া সম্ভব হচ্ছেনা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button