বন্ধ হতে চলেছে সমস্ত স্টেশনের অফলাইন টিকিট কাউন্টার? জবাব দিল ভারতীয় রেল

ভারতীয় রেলকে (Indian Railways) ক্রমেই ডিজিটাইজড করা হচ্ছে। সরকার প্রতিবছর রেলের উন্নয়নের জন্য কয়েক লক্ষ কোটি টাকা খরচ করছে। স্টেশন থেকে শুরু করে রেলের পুরো ব্যবস্থাকেই অত্যাধুনিক করার প্রয়োজনে ডিজিটাইজ করে সাজিয়েছে রেল। তবে এবার যে খবর সামনে আসছে তাই শুনে স্তম্ভিত অনেকে।

জানা গিয়েছে এবার নাকি রেল সমস্ত অফলাইন কাউন্টার বন্ধ করে দিতে চলেছে। রেলের এক কর্তা জানান যে, ‘ধীরে ধীরে সব টিকিট কাউন্টারই বন্ধ করা হবে। তবে এখনই সেরকম কিছু হচ্ছে বলে খবর নেই।’ একটা এক রিপোর্টে এও দাবি করা হয়েছে যে, এই বছরই ৩০০ কাউন্টার বন্ধ করতে চলেছে রেল।

রেল ডিজিটাইজেশনের পথে এগিয়ে সুরক্ষা ব্যাবস্থাকে আরেক ধাপ কড়াকড়ি বানিয়েছে। এবার থেকে ভুয়ো আইডি দিয়ে সংরক্ষিত টিকিট কাটা রোখার জন্য রেল বদল আনতে চলেছে পুরনো যাত্রী সংরক্ষণ ব্যবস্থাতে। তারা এই কাজের দায়িত্ব দিয়েছে গ্রান্ট থর্নটন নামক এক বেসরকারি সংস্থাকে।

এখনো পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুযায়ী ওই সংস্থাটি আইআরসিটিসির বর্তমান সিস্টেম খতিয়ে দেখছে। ভালো করে দেখার পর তারা রেলের ব্যবস্থায় কিভাবে আমূল পরিবর্তন আনা যায় সেই কথা জানাবে। এছাড়া রেলের পিআরএস সংস্কারের কাজ শুরু হবে এ বছর। তবে ওয়েস্ট সেন্ট্রাল রেলওয়ের তরফ থেকে এমন খবর ভিত্তিহীন বলেই দাবি কড়া হয়েছে। তাঁরা জানিয়েছে যে, এমন কোনও প্রস্তাবে কাজ হচ্ছে না।

রেলের থেকে প্রাপ্ত তথ্যানুসারে এখন রেলের ৮০ শতাংশ টিকিট কাটা হয় IRCTC এর মাধ্যমে। তাই নাকি অফলাইন টিকিট কাউন্টার বন্ধ করতে চলেছে রেল। যদিও এই ব্যাপারে কোনো সরকারি তথ্য আসেনি, সবটাই অনুমান।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button