ট্রেনে লাগেজ চুরি বা হারিয়ে গেলে চিন্তা করবেন না, এভাবে আবেদন করলে ক্ষতিপূরণ দেবে রেল

প্রতিদিন ভারতে (India) লক্ষ লক্ষ যাত্রী ট্রেনের (Train) দ্বারা যাতায়াত করেন। কিন্তু ট্রেনে যাতায়াতের সময় সবচেয়ে বেশি সমস্যা হয় লাগেজ নিয়ে। নিত্যই ট্রেনের মধ্যে মালামাল চুরির অনেক ঘটনা ঘটে থাকে। নিজেদের লাগেজ চুরি হলে যাত্রীরা মহা দুশ্চিন্তায় পড়ে যান। কিন্তু আপনারও যদি লাগেজ চুরি যায় তাহলে কী হবে?

এখন রেলওয়ে (Indian Railways) যাত্রীদের অনেক প্রকার উপায়ে সাহায্য করে থাকে, যাতে যাত্রীদের কোনও সমস্যা না হয়। কিন্তু রেলের অনেক নিয়মের মাঝে চাপা পড়ে যায় অত্যন্ত প্রয়োজনীয় নিয়ম গুলি। ফলে আপনি জানতেও পারেন না প্রয়োজনীয় সব আইন কানুন। আমরা আপনাদের আজ এই সম্পর্কে সমস্ত তথ্য জানবো আজ।

আপনি আপনার লাগেজ হারানোর বিষয়ে অভিযোগ করতে পারেন রেলের কাছে। এছাড়া আপনার লাগেজ খুঁজে না পাওয়া গেলে রেল আপনাকে ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে রেল। কিন্তু কীভাবে পাবেন এই ক্ষতিপূরণ?

সম্প্রতি মহামান্য আদালত সুপ্রিম কোর্টে একটি আদেশে জানায় যে, যদি রেলওয়ে স্টেশনে এবং ট্রেনে লাগেজ চুরি হয় তাহলে যাত্রীরা রেলওয়ে থানায় লাগেজ হারানোর অভিযোগ জানাতে পারেন। অভিযোগের সময় যাত্রীকে একটি ফর্ম পূরণ করতে বলা হয়। এরপর শুরু হয় তদন্ত, কিন্তু তবুও যদি আপনার লাগেজ পাওয়া না যায়, তাহলে এই পরিস্থিতিতে রেল আপনাকে ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে। প্রথমে রেলওয়ে আপনার হারানো লাগেজের মূল্য নির্ধারণ করবে তার পরে আপনাকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

কিভাবে অভিযোগ করবেন আপনি : অভিযোগ করার জন্য আপনাকে RPF এর হেল্প পোস্টে যোগাযোগ করতে হবে। এরপর সেখান থেকে একটি নির্দিষ্ট FIR ফর্ম দেওয়া হবে। সেটি পূরণ করে জমা দিতে হবে রেলের থানায়। মনে রাখবেন যে এই ফর্মটি শুধুমাত্র TTE, গার্ড বা GRP এসকর্টের কাছেই জমা দিতে হবে আপনাদের।

rail train

লাগেজ চুরি রুখতে রেল শুরু করেছে তাদের অপারেশন ‘আমানত’। এই অভিযানের মাধ্যমে রেল যাত্রীদের হারানো লাগেজ নিরাপদে রাখে, তাছাড়া যাত্রীদের কাছে ফিরিয়েও দেওয়া হয় সেগুলি। খোয়া যাওয়া লাগেজ যত শীঘ্র সম্ভব ফিরিয়ে দেওয়ার চেষ্টায় কাজ করছে ভারতীয় রেল।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button