Indian Railways: ট্রেনের পিছনে বড়বড় হরফে ‘X” লেখা থাকে কেন, এর মানে জানলে আপনিও অবাক হবেন

ভারতীয় রেল (Indian Railways) সারা দেশের লাইফ লাইন। নিত্যই লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করেন রেলপথে। এবার ট্রেন কিভাবে কি করে সেই ব্যাপারে অধিকাংশ দেশবাসীই কিছু জানেন না। তবে অনেকেই লক্ষ্য করেছেন যে, ট্রেনের পিছনে ‘X’ লেখা রয়েছে, কিন্তু কেন? জানেন কী তা?

‘X’ লেখাটি দেখে অনেকেরই মনে এই প্রশ্ন এসেছে। ভারতের সমস্ত যাত্রীবাহী ট্রেনের পিছনে X লেখা কেন থাকে? সাধারনত ট্রেনের পিছনে ‘X’ চিহ্নটি হলুদ রঙে লেখা থাকে। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী যাত্রীবাহী সমস্ত ট্রেনের শেষেই এই চিহ্ন থাকা বাধ্যতামূলক।

বাস্তবে এটি একটি রেলওয়ে কোড। নিরাপত্তার জন্যই ট্রেনের শেষে X চিহ্নটি থাকে। এই চিহ্ন দ্বারাই বোঝা যায় যে, এটি ট্রেনের শেষ বগি। এবার আপনি যদি দেখেন যে, কোনও ট্রেনের শেষে X চিহ্নটি নেই, তাহলে বুঝবেন সেখানে কোন সমস্যা রয়েছে। রেলের কোনো শেষ বগি ছেড়ে গিয়েছে। যা রেলের সতর্কতা হিসেবে কাজ করে।

এছাড়া রাত্রিবেলা ট্রেনের শেষ বগিতে একটি LED বাল্বও জ্বালিয়ে রাখা হয়। সেটি দপদপ করে জ্বলতে থাকে। কোনো সমস্যা হলে যাতে দূর থেকেই বোঝা যায় সেজন্য এই ব্যবস্থা রেখেছে রেল। এছাড়া দিনের বেলাতেও যদি প্রচণ্ড কুয়াশা হয়, তখন রেলকর্মীদের নিরাপত্তার সংকেত দেয়।

cross sign behind train

এবার থেকে আপনিও যদি কোনো ট্রেনের শেষে ‘X’ চিহ্ন দেখতে না পান তাহলে বুঝে নেবেন যে ট্রেনের কোনো বগি আলাদা হয়ে গেছে। যার থেকে বড় দুর্ঘটনা ঘটতে পারে। আলাদা হওয়া রেল বগির খোঁজ পেলে রেলকর্মীদের অতিসত্বর জানান।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button