ট্রেনের ছাদে এই গোলাকার বস্তু থাকে কেন? ৯০% মানুষ জানেন না এর বৈজ্ঞানিক কারণ

ভারতে সংযোগ ব্যবস্থার প্রাণকেন্দ্রই হলো ভারতীয় রেল (Indian Railways) ব্যবস্থা। প্রতিদিন কোটি কোটি মানুষ এই রেল ব্যবস্থার সাহায্যেই দেশের বিভিন্ন প্রান্তে নিজেদের গন্তব্যস্থলে পৌঁছে যান। খরচ কম হওয়ার পাশাপাশি আরামে ভ্রমণ করার জন্য ভারতীয় রেল ব্যাবস্থার জুড়ি নেই। আর এই কারণে ভারতীয় রেলকে বলা হয় দেশের লাইফলাইন।

ভারতে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ রেলপথে যাতায়াত করে। একই সময় রেলপথ সস্তা এবং আরামে যাতায়াত করা যায়। ভারতে ব্রিটিশ শাসনের সময় থেকে শুরু হয় রেললাইনের স্থাপনা। তবে আজকের মডার্ন রেলওয়ের সূচনা হয় ভারতের স্বাধীনতার পর। আজ আমরা আপনাদের রেলওয়ের সাথে জড়িত এমন এক তথ্য জানাতে চলেছি যা খুব কম জনই জানে, চলুন জেনে নেওয়া যাক সেই তথ্য।

ট্রেনের বহু অংশ আমাদের নজরে আসে, সেগুলোর অর্থ সম্পর্কেও জানি আমরা। যেমন ধরুন ট্রেনের শেষে থাকা ক্রশ চিহ্ন বা ভিতরে থাকা বিভিন্ন নকশার কি অর্থ তা আপনাদের জানিয়েছি। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন ট্রেনের বিভিন্ন বগির ছাদে গোলাকার মতো ওগুলো কি? কেনই বা থাকে ওগুলো? চলুন সেটাই জেনে নেওয়া যাক।

প্রায় প্রত্যেক ট্রেনেই দেখা যায় এগুলোকে। আর এগুলোর রয়েছে বিশেষ কাজ। এই ঢাকনা টাইপের জিনিসগুলো কিন্তু অত্যন্ত প্রয়োজনীয়। এই ঢাকনা লাগানোর মুখ্য উদ্দেশ্য হলো বায়ু চলাচলের সুবিধা। ট্রেনে প্রচুর ভিড় হয়ে গেলে কামরা ভিতরের দিকে বায়ু চলাচলে ব্যাপক সমস্যা হয়। আর তখন কাজে আসে এই ঢাকনাগুলো। এর মাধ্যমে ভিড় ট্রেনের মধ্যেও নিশ্বাস নিতে কোনো সমস্যা হয়না।

দ্বিতীয়ত আরেকটি ব্যাপার লক্ষ্য করেছেন অনেকে, বগির ভিতরে জাল থাকে কেন? বিভিন্ন প্যাসেঞ্জার ট্রেনের একদম উঁচুতে লোহার জাল লাগানো থাকে যাতে পুরো কামরাতে সহজেই হাওয়া চলাচল করতে পারে। এজন্য জাল লাগানো থাকে।

train roof

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, ট্রেনের ছাদে থাকা গোল ঢাকনার জন্য জল কামরার ভিতরে আসতে পারেনা। ফলে বৃষ্টির মধ্যেও যাত্রীদের কোনো সমস্যা হয়না।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button