একবারে দিতে হবে না টাকা, মাসিক কিস্তিতেও শোধ করতে পারবেন ভাড়া! উদ্যোগ ভারতীয় রেলের

ভারতীয় রেল পরিচালনায় শুরু হয়েছে ভারতের গৌরব ট্রেন। জানা যাচ্ছে রামায়ণে যে সমস্ত জায়গার নাম উল্লেখ আছে সেই সমস্ত জায়গা ভ্রমণ করবে এই ট্রেন। এমনকি নেপালের জনকপুরও যাবে এটি। দিল্লীর সফদরজং স্টেশন থেকে শুরু হবে যাত্রা।

রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, মোট ২৯ দিন ঘোরা যাবে এই বিশেষ ট্রেনে। সেখানে রয়েছে সুসজ্জিত ১৪ টি সম্পূর্ন AC কোচ। রয়েছে সিসিটিভি এর সুরক্ষাও। বিশেষ এই ট্রেনের মাধ্যমে আপনি রামায়ণে বর্ণিত সমস্ত স্থানই যেমন অযোধ্যা, বক্সার, কাশী, নাসিক, চিত্রকূট, রামেশ্বরম, শ্রীঙ্গেশ্বর প্রভৃতি জায়গায় যাত্রা করবে এই ট্রেন। সবশেষে এই ট্রেন পৌঁছাবে নেপালে সীতার জন্মস্থল জনকপুরে। সমস্ত তীর্থস্থান ঘুরে আসতে মোট ভাড়া লাগবে ৮৪ হাজার টাকা!

এই ট্রেনে সুনিপুণ হাতে ফুটিয়ে তোলা হয়েছে ভারতের ঐতিহ্য এবং গৌরবকে। এছাড়া যোগ এবং প্রাচীন ভারতের আয়ুর্বেদ শাস্ত্রকেও তুলে ধরা হয়েছে। রয়েছে দিল্লীর ওয়ার মেমোরিয়াল এবং বিভিন্ন রাজ্যের পোশাকের ছবি। পুরো হলুদ রং এর এই ট্রেন আক্ষরিক অর্থেই ভারতের গৌরবকে তুলে ধরে।

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, ট্রেনের প্রতিটি কোচেই থাকবেন ২ জন করে ওয়েটার, একজন হাউজকিপিং স্টাফ ও একজন রক্ষী। ট্রেনের সমস্ত কর্মীরাও ভারতের ঐতিহ্যবাহী পোশাকে থাকবে। কর্মীদের পরনে থাকবে অফ হোয়াইট পাঞ্জাবী, মেরুন কুর্তা এবং অফ হোয়াইট পায়জামা। এছাড়া ট্রেনের ভিতরে আরাধনার জন্য থাকবে ভগবান শ্রী রামের মন্দির।

আগামি ২৪ আগস্ট ট্রেনটি যাত্রা শুরু করবে। আর আপনিও যদি টিকিট বুক করতে চান তাহলে আপনাকেও জন প্রতি দিতে হবে ৮৪,০০০ টাকা। বাচ্চাদের জন্য অবশ্য ৬৭,২০০ টাকা দিলেই হবে। তবে টিকিটের দাম বহু বেশি হওয়ায় রেল তিন বছরের কিস্তিতে সেই টাকা শোধ করার সুবিধা দিচ্ছে। মাত্র ২৬০০ টাকা কিস্তিতেই পেয়ে যাবেন এই সুবর্ণ সুযোগ।

bharat gaurav train

অযোধ্যা, জনকপুর, সীতামারহি, বক্সার, কাশী, প্রয়াগরাজ, চিত্রকূট, নাসিক, হাম্পি, রামেশ্বরম, কাঞ্চিপুরম এবং ভদ্রাচলম ট্রেনে ভ্রমণ করা হবে। আপনিও বুক করতে চাইলে গোমতী নগরে অবস্থিত IRCTC-এর পর্যটন ভবনে গিয়ে করে আসতে পারেন। অথবা IRCTC এর নিজস্ব সাইট irctctourism.com এ গিয়েও করতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button