ভারতীয় রেলের এই প্রযুক্তির কারণে বন্ধ হয়ে যায় ট্রেনের ফ্যান চুরি! রইল অবাক করা তথ্য

ভারতে (India) প্রতিদিন কয়েক লক্ষ কোটি মানুষ ট্রেন (Train) এর সাহায্য নিয়ে যাতায়াত করেন। আর সেইজন্যই ভারতীয় রেলকে (Indian Railways) দেশের লাইফলাইন বলে ধরে নেওয়া হয়। একটা সময় ছিল যখন ট্রেনে প্রচুর চুরি হত। ফাঁকা পেয়ে চোরেরা ট্রেন থেকে ফ্যান, বাল্বের মতো সমস্ত কিছু চুরি করে নিয়ে যেত। বর্তমানে সেইরকম কিছু করতে চাইলে দীর্ঘদিনের জেল, জরিমানা হতে পারে।

কিন্তু অনেক করেও ট্রেনের চুরি রোধ করা যাচ্ছিল না। তারপর রেল এমন এক উপায় খুঁজে বের করে যার পর থেকে পুরোপুরিভাবে ট্রেনের চুরি বন্ধ হয়ে যায়। এখন চাইলেও চোরদের পক্ষে আর ট্রেন থেকে পাখা বা লাইট, কোনো কিছুই চুরি করা সম্ভব না। আপনারা কি জানেন সেই পদ্ধতি?

   

ভারতীয় রেল তাদের উদ্ভাবনী শক্তি দিয়ে এমন এক পদক্ষেপ নেয় যা অবাক করে দেয় সবাইকে। রেল ট্রেনে লাগানোর জন্য এমন এক ফ্যানের ডিজাইন করে যা সাধারণ মানুষের বাড়িতে চলতে পারেনা। সেগুলো শুধুমাত্র ট্রেনেই ব্যাবহার করা সম্ভব। কিন্তু কিভাবে হবে তা সেটাই ভাবছেন তো? সেটাই জানাচ্ছি আপনাদের চলুন ।

আসলে, আমরা আমাদের বাড়িতে দুই ধরনের বিদ্যুৎ ব্যবহার করি। অল্টারনেটিং কারেন্ট বা AC এবং ডাইরেক্ট কারেন্ট বা DC। বাড়িতে 220V AC কারেন্ট এলেও DC কারেন্ট পাওয়া যায় মাত্র 5,10 বা খুব বেশি হলে 24ভোল্ট। কিন্তু ট্রেনের ওই ফ্যানগুলো চলে 110V DC তে। ফলে বাড়িতে ওই ফ্যান নিয়ে এলে তা আবর্জনার থেকে খুব বেশি কিছু না।

51485638

চুরি করে যে আর লাভ নেই সেটা তো জানলেন কিন্তু জানেন কি ট্রেনের ফ্যান চুরি করলে কতবছর জেল হতে পারে? IPC-এর 380 ধারায় মামলা দায়ের করা হবে এক্ষেত্রে। দোষী সাব্যস্ত হলে একেবারে 7 বছরের জেল হতে পারে।

সম্পর্কিত খবর