UPI পেমেন্টের ক্ষেত্রে নয়া নজির স্থাপন করল ভারত, এখন গোটা বিশ্ব চাইছে আপন করতে

২০১৪ সালে নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর থেকে দেশের অনেকখানি মানোন্নয়ন হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে ভারত (India) যেভাবে নিজেকে তুলে ধরেছে তাতে অবাক সারাবিশ্ব। অর্থনৈতিক ক্ষেত্র থেকে শুরু করে বিদেশনীতি, সবেতেই আজ ভারতের উপস্থিতি ক্রমশ স্পষ্ট। আর ডিজিটাল ক্ষেত্রে ভারত এক নয়া বিপ্লব নিয়ে এসেছে।

ভারতের ডিজিটাল পেমেন্ট সিস্টেম নিয়ে নতুন করে কিছু বলার নেই। সারাবিশ্বে সবচেয়ে বেশি ডিজিটাল লেনদেন হয় ভারতে। IMF এর মত আমেরিকান প্রতিষ্ঠানও বাধ্য হয়েছে UPI এর প্রশংসা করতে। ব্যাংক অফ ফ্রান্স নিজেদের একটি বুলেটিনে জানায় যে, UPI একটি ‘বিশাল পরিবর্তন’। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস সারাবিশ্বের সামনে ভারতের এই বৈপ্লবিক প্রতিষ্ঠান কিভাবে কাজ করে দেখাতে ইচ্ছুক।

সারাবিশ্ব থেকেই ভারতের পদক্ষেপে জয়ধ্বনি স্পষ্ট শোনা যাচ্ছে। UPI নিয়ে অনেকে কু মন্তব্য এবং ব্যঙ্গবিদ্রুপ করলেও আজ এই UPI এর কারণেই দেশের প্রতিটি কোণায় কোণায় পৌঁছে গিয়েছে ডিজিটাল অর্থনীতি। UPI এর মাধ্যমে রিয়েল টাইমে ব্যাংকগুলি নিজেদের মধ্যে অর্থ স্থানান্তর করার একটি সুব্যবস্থা রয়েছে। অর্থনীতিকে ডিজিটাল বানাতে ভারত যতদূর এগোতে পেরেছে বিশ্বের কোনো দেশ সেই জায়গা পৌঁছাতে পারেনি এখনো।

২০২২ সালে সারা দেশে এখনো পর্যন্ত UPI-এর মাধ্যমে মোট ৪৬ বিলিয়নে ডলারেরও বেশি লেনদেন করা হয়েছে। ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের (UPI এর নির্মাতা সংস্থা ) তথ্যনুসারে, ডিজিটাল লেনদেনের ভলিউম আগের বছরের তুলনায় ৮৫ শতাংশ বেড়েছে। পশ্চিমা বিশ্বে বিশেষ করে আমেরিকায় UPI কে মান্যতা দেওয়া না হলেও আন্তর্জাতিক প্রযুক্তি ক্ষেত্র ইতিমধ্যেই এই সিস্টেম এর উজ্জ্বল ভবিষ্যত সম্পর্কে জানায়।

কীভাবে সারাবিশ্বে UPI ছড়িয়ে যেতে পারে : ভারত যেভাবে UPI এর সুফল পেয়েছে, অর্থাৎ বড় ব্যবসা তো বটেই, ছোট ছোট ব্যবসা গুলোও প্রভূত রোজগার করছে এই UPI এর কারণে। তাই বিশ্বের অন্যান্য উন্নয়নশীল এবং স্বল্পোন্নত দেশগুলিতেও UPI ছড়িয়ে দিতে চাইছে ভারত। ইতিমধ্যে নেপাল এবং ভুটান UPI কে পুরো মাত্রায় মান্যতা দিয়েছে। UAE এবং সিঙ্গাপুরেও UPI এর গ্রহণযোগ্যতা বেড়েছে।

upi and rupay card

NPCI বর্তমানে বিশ্বের প্রায় ৩০ টি দেশের সাথে এই ব্যাপারে আলোচনা চালাচ্ছে। এটা স্পষ্ট যে, UPI সারাবিশ্বে মান্যতা পেলে ভারতের সফ্ট পাওয়ারের জন্য সেটি বেশ ভালই হবে। যদিও আমেরিকার দাদাগিরির কারণে কত জলদি এই কার্য সম্পাদিত হবে সেই নিয়ে কিছু বলা যাচ্ছেনা এখনই।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button