চীনের উপর বড় অ্যাকাশন ভারতের, নিষিদ্ধ ৫৪টি অ্যাপ! Play Store থেকে সরল ফ্রি ফায়ার গেম

নয়া দিল্লিঃ ভারত সরকার আবারও 54টি চীনা অ্যাপ নিষিদ্ধ করার আদেশ জারি করেছে। ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এই সম্পর্কে সচেতন কর্মকর্তারা বলেছেন যে ভারতীয়দের গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য হুমকির কথা উল্লেখ করে এই বিধিনিষেধ আরোপ করা হয়েছে। 54টি নিষিদ্ধ অ্যাপের তালিকার বেশিরভাগ অ্যাপই চীনা জায়ান্ট- Tencent, Alibaba এবং NetEase-র সাথে সম্পর্কিত। প্রতিবেদনে বলা হয়েছে, বেশিরভাগ অ্যাপগুলো ছিল 2020 সালে নিষিদ্ধ করা ওয়্যাপের “পুনরায় ব্র্যান্ডেড বা পুনরুদ্ধার করা অবতার”।

অ্যাপস নিষিদ্ধ করার আদেশ জারি করেছে ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রণালয়। মন্ত্রক বলেছে যে এই অ্যাপগুলি ভারতীয়দের সংবেদনশীল ডেটা চীনের মতো বিদেশী দেশের সার্ভারে স্থানান্তর করছে। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ্লিকেশনগুলিকে ব্লক করার নির্দেশনাও দিয়েছে আইটি মন্ত্রক। কর্মকর্তা বলেছেন, ’54টি অ্যাপ ইতিমধ্যেই ভারতে প্লেস্টোরের মাধ্যমে অ্যাক্সেস করা থেকে ব্লক করা হয়েছে,”। সর্বশেষ আদেশটি তথ্য প্রযুক্তি আইন 2000 এর ধারা 69A এর অধীনে নেওয়া হয়েছে।

বলে দেওয়া যাক যে, 2020 সালের জুন থেকে ভারত সরকার 224 টিরও বেশি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে। প্রথম উদাহরণে ভারত টিকটক, শেয়ারইট, ওয়েচ্যাট, হেলো, লাইকি, ইউসি নিউজ, বিগো লাইভ, ইউসি ব্রাউজার, ইএস ফাইল এক্সপ্লোরার এবং এমআই কমিউনিটির মতো জনপ্রিয় নাম সহ 59টি অ্যাপ নিষিদ্ধ করেছিল।

জানিয়ে রাখি, জনপ্রিয় মোবাইল গেম গ্যারেনা ফ্রি ফায়ারও নিষিদ্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। প্রতিবেদন অনুযায়ী, গেমটি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরে গিয়েছে এবং দেখে মনে হচ্ছে এটি ভারতে নিষিদ্ধ অ্যাপের নতুন তালিকায় অন্তর্ভুক্ত হতে পারে। যদিও আমরা এখনো গারেনা ইন্টারন্যাশনাল থেকে কোনো আনুষ্ঠানিক নিশ্চিতকরণ পাইনি। এছাড়াও, অ্যাপল বা গুগল কেউই নিষেধাজ্ঞা সম্পর্কিত কোনও বিবৃতি জারি করেনি।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button