১ লিটার তেলে ছুটবে ৪০ কিমি! আকর্ষণীয় দামে ভারতে লঞ্চ হচ্ছে Maruti Suzuki-র নতুন গাড়ি

ভারতের (India) বাজারে একটি নতুন গাড়ি (Car) লঞ্চ করেছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। গাড়িটি ভারতে ব্যাপক জনপ্রিয় সুইফট ডিজায়ার (Maruti Suzuki Dzire) এর নয়া ভার্সন। ভবিষ্যতের কথা মাথায় রেখে গাড়িটির হাইব্রিড ভার্সন লঞ্চ করেছে মারুতি সুজুকি। ফলে একই সাথে ইলেক্ট্রিক এবং তেল চলিত গাড়ির সুবিধা পাবেন আপনি।

বাজারে যে ভার্সনটি লঞ্চ করা হয়েছে সেখানে থাকছে ১.২ লিটারের পেট্রল হাইব্রিড সিস্টেম। এই ইঞ্জিনের মাইলেজ জানলে অবাক হয়ে যাবেন। ১ লিটার তেল ঢাললেই ৩৫-৪০ কিমি ছুটবে গাড়িটি। ৩ সিলিন্ডার বিশিষ্ট টয়োটার স্ট্রং হাইব্রিড প্রযুক্তির ইঞ্জিনের সাথে মার্কেটে আসে এই ভার্সনটি।

কয়েকদিন আগে লঞ্চ হওয়া মারুতি গ্র্যান্ড ভিটারাতে এই ইঞ্জিনের ব্যবহার হয়েছে। এই একই ইঞ্জিন ব্যাবহার হয়েছে টয়োটা এবং মারুতি সুজুকি উভয়ই তাদের Hyryder এবং Grand Vitara তে ব্যবহার করেছে। সেইসাথে মারুতি খেয়াল রেখেছে যাতে দামও সাধ্যের মধ্যে থাকে। যদিও হাইব্রিড সংস্করণটির দাম সাধারণ পেট্রোল চালিত গাড়ির থেকে একটু বেশি।

হাইব্রিড মডেলটি বাজার চলতি যেকোন গাড়ির চেয়ে বেশি জ্বালানি সাশ্রয় করে। ৪০ কিমি মাইলেজের সাথে গাড়িটি বাজারে নিজের সেগমেন্টে স্ট্যান্ড অ্যালোন মাইলেজ দেয়। যা বর্তমানের মডেলের থেকেও বেশি। এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ২০২৪ এর দিকেই বাজারে আসবে এই নতুন মডেল।

maruti car

প্রসঙ্গত বাজারে খুবই বিখ্যাত Maruti Swift এবং Dzire। ভারতীয় মার্কেটে গাড়িগুলোর ব্যপক বিক্রী হয়েছে। জানলে অবাক হবেন যে, গত অক্টোবর মাসেই মোট ১৭,২৩১ টি সুইফট বিক্রি হয়েছে দেশের বাজারে। সুইফটের প্রারম্ভিক দাম ৫.৯২ লক্ষ টাকা, ডিজায়ারের দাম ৬.২৪ লক্ষ টাকা থেকে শুরু। কিন্তু এবার হাইব্রিড ভার্সনের জন্য বেশি টাকা দিতে হবে গ্রাহকদের।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button