১৬ বছর বয়সে ২৫০০০ ধার নিয়ে শুরু করেন ব্যবসা, আজ ৮৭০০ কোটি টাকার কোম্পানির মালিক

বাস্তব জীবনে অনেকের গল্পই জীবনে অনুপ্রেরণা যোগায়। আজ আমরা মুম্বাইয়ের বাসিন্দা দুই ভাইয়ের গল্প বলব। কীভাবে তাদের জীবনে কঠিন পরিশ্রম আর চেষ্টা সাফল্যের চাবিকঠির মত কাজ করেছে। কেমন করে তারা খুব অল্প দিনের মধ্যেই সফল হয়ে উঠেছেন। সেখান থেকে উঠে এসে আজ তাদের অধীনে রয়েছে এক ডজনেরও বেশি কোম্পানি।

আজকের এই সাফল্যের গল্প দুই ভাই দিব্যঙ্ক তুরখিয়া এবং ভাবিন তুরখিয়াকে নিয়ে। আজ তারা ব্যক্তিগতভাবে কয়েক কোটি টাকার সম্পত্তির মালিক। এই বিলাসবহুল বর্তমানের পিছনের অতীতটা ছিল সম্পুর্ণ অন্যরকম। দুই ভাই উঠে এসেছেন একটি মধ্যবিত্ত পরিবারের থেকে। শুরুর দিকে পরিস্থিতি এতটাই খারাপ ছিল যে তাদের বাবার কাছ থেকে ২৫ হাজার টাকা নিয়ে শুরু করেন ব্যবসা।

ছোট থেকেই দুই ভাই কম্পিউটারে তুখোড় ছিলেন। এরপর মাত্র ১৩ বছর বয়সেই তৈরি করেন স্টক মার্কেট সিমুলেশন গেম, আর সেখান থেকেই তারা ঠিক করে নিজস্ব ব্যবসা শুরু করার কথা। এই কারণে পড়াশোনার প্রতি সেভাবে মনোযোগী হতে পারেনি তারা। তবে পড়াশোনায় খারাপ হলেও নিজেদের সব টুকু দিয়ে কোডিং শিখতে শুরু করেনব তারা।

তবে ব্যবসা শুরু করাটা অতটাও সহজ নয়। যে কোন ব্যাবসা শুরু করার জন্য প্রথমেই কিছু ইনভেস্টমেন্ট করতে হয়, আর সেটাই ছিল তাদের মূল অসুবিধা। তবে তারা নিজের সিদ্ধান্তে অনড় থেকে বাবার কাছে ২৫ হাজার টাকা ঋণ নিয়ে শুরু করেন তাদের ব্যবসা। দুই ভাই ১৬ এবং ১৮ বছর বয়সে শুরু করেন ব্যবসা।

২০০১ সালে তারা নিজদের একটি সফটওয়্যার তৈরি করে যাত্রা শুরু করেন। এছাড়াও তারা ১১টি আরও কোম্পানি খোলেন নিজেদের নামে। এরপর তাদের সেই কোম্পানি বার্ষিক ১২০ শতাংশ বৃদ্ধি দেখায়। আজ তাদের সেই কোম্পানিতে ১০০০ জন কর্মী এবং ১০ লাখেরও বেশি গ্রাহক আছে। তারা তৈরি করেন Media.net নামের একটি কোম্পানি।

div and bhavin turakhia inspiration

আজ তাদের সেই ব্যবসা ছড়িয়ে পড়েছে নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, দুবাই, জুরিখ, মুম্বাই এবং ব্যাঙ্গালোরে। আজ তাদের তৈরি করা সেই কোম্পানি প্রতিযোগিতা চালাচ্ছে গুগল অ্যাডসেন্সের সাথে। জানিয়ে রাখি যে, Media.net গতবছরই ১,৫৫৪ কোটি টাকা রোজগার করে। তাদের এই সাফল্যের গল্প আজ দেশের লাখো তরুণের কাছে এক অনুপ্রেরণা। কীভাবে তারা ডিগ্রি না থাকার পরেও এতবড় একটি ব্যাবসায়িক সাম্রাজ্য গড়ে তোলেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button