‘দ্বিতীয় তৃতীয় নয়, প্রথম হওয়ার জন্য দৌড়াই” দৌড়ে ফার্স্ট হয়ে ইতিহাস গড়লেন ১০০ বছরের দাদু

অনেকেই শুনে থাকি বয়সজনিত সমস্যার কথা। বয়স হলে কমতে থাকে শরীরের জোর, ঝুলতে শুরু করে পেশী, কমতে থাকে বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গের কাজকর্ম। এছাড়া বয়স হলে শুনতে কম পাওয়া যায়, চোখে দেখতে হয় অনেক সমস্যা। একটু হাঁটলেই শুরু হয়ে যায় হাঁটু ব্যথা, পড়ে যায় চুল। বৃদ্ধ মানুষদের পড়তে হয় এই সমস্যার মধ্যে। কিন্তু এই পৃথিবীতে এমন কিছু মানুষ আছেন যারা এই সমস্ত কিছুকে উপেক্ষা করে নিজেদের ইতিহাস তৈরি করেছে। তেমনই এক ১০০ বছরের বৃদ্ধ দৌড় প্রতিযোগিতায় নাম নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন।

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে যে, কিভাবে বুড়ো হাড় নিয়ে দৌড়াচ্ছেন বয়স্ক ক্রীড়াবিদরা। কিন্তু ওই ১০০ বছর বয়সী বৃদ্ধ শুধু ইভেন্টে অংশই নেননি, গড়ে ফেলেছেন বিশ্ব রেকর্ড। বৃদ্ধের নাম লেস্টার রাইট। এই বুড়ো বয়সে তার দৌড় দেখে হতভম্ব সব্বাই।

রাইট একটি দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। এবং লেস্টার মাত্র ২৬.৩৪ সেকেন্ডে দৌড়েছেন ১০০ মিটার! অভাবনীয় ভাবে নিজের শারীরিক শক্তি প্রদর্শন করেছেন তিনি। এবং শুধু তাই নয়, এই দৌড় দিয়ে ২০১৫ সালের ডোনাল্ড পেলেম্যানের রেকর্ড ভেঙে দিয়ে নিজের নামে নতুন রেকর্ড দাখিল করেছেন তিনি। এই একই ১০০ মিটার দৌড় সম্পূর্ন করতে ২৬.৯৯ সেকেন্ড লেগেছিল ডোনাল্ডের। এদিন পূর্বের রেকর্ড ভেঙ্গে দেন ১০০ বছরের বৃদ্ধ লেস্টার রাইট।

লেস্টার রাইটের মতে, “আপনি যখন দৌড়তে যাচ্ছেন, তাহলে সবসময় আগে জিতে আসার কথা ভাবুন। আমি জানি না লোকেরা কীভাবে দ্বিতীয় তৃতীয় হওয়ার জন্য দৌড়াতে আসে।”সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর, সবাই লেস্টারের ভুয়সী প্রশংসা করছে এবং তাকে জয়ের জন্য অভিনন্দন জানাচ্ছে সব্বাই।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button