Jio বা Airtel ব্যবহারকারীরা এখন পাচ্ছেন না 5G সিগন্যাল? রইল সমাধান

এদিকে 5G স্পেকট্রাম বিক্রি সম্পূর্ন হয়েছে, ঢাকঢোল বাজিয়ে 5G পরিষেবা শুরুও হয়েছে, কিন্তু 5G ব্যাবহার করতে পারছেন না অনেকেই। আর সেই নিয়ে ক্ষোভের শেষ নেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ দেশের অনেক কলাকুশলীরা মিলে বেশ বর্ণাঢ্য এক অনুষ্ঠানে 5G এর উদ্বোধন করেন। কিন্তু অসুবিধা টা কোথায়?

আসলে 5G লঞ্চ হওয়ার পরেই কিন্তু সারাদেশের সবাই 5G ব্যাবহার করতে পারবেন না। এখনো কয়েকমাস অপেক্ষা করতে হবে আপনাদের। কারণ প্রথমেই সারাদেশে 5G রোলআউট করা সম্ভব নয়। প্রথমে দেশের ১৩ টি শহরে এই পরিষেবা শুরু করছে সংস্থা।

দেশের প্রথম সারির মেট্রোশহর গুলোতে এই পরিষেবা সর্বপ্রথম আসবে। এরপর ধীরে ধীরে অন্য এলাকায় সম্প্রসারিত হবে। 5G এর সবচেয়ে বড় পরিষেবা প্রদানকারী Jio তাদের বার্ষিক AGM সভাতে জানায় যে তারা ফেজ পদ্ধতিতে 5G পরিষেবা চালু করবে।

প্রথমেই এই পরিষেবা শুরু হবে দিল্লি, মুম্বই, কলকাতা এবং চেন্নাইতে। এরপর শুরু হবে দিল্লি, বারাণসী, বেঙ্গালুর, কলকাতা, মুম্বই, চেন্নাই, শিলিগুড়ি এবং হায়দ্রাবাদে। দেশের ১৩ টি প্রধান শহরে সর্বপ্রথম হাই স্পিড 5G পরিষেবা পেয়ে যাবেন ব্যবহারকারীরা।

কবে 5G পরিষেবা আসবে সারা দেশে :

জিও : আগামি ২০২৩ সালের মধ্যেই সারাদেশে 5G লঞ্চ করবে জিও। দেশের যেকোনো জায়গা থেকেই 5G পরিষেবা ব্যাবহার করতে পারবেন আপনারা।

এয়ারটেল : এয়ারটেল NSA (নন-স্ট্যান্ডঅ্যালোন) পরিষেবা প্রদান করবে। এতে 4G পরিকাঠামোতেই 5G পরিষেবা পাবেন ব্যবহারকারীরা। আগামী ২০২৪ সালের মধ্যে সারাদেশে 5G আনার প্রতিশ্রুতি দিয়েছে Airtel।

india 5g

Vodafone Idea এবং BSNL উভয়েই 5G পরিষেবা নিয়ে আসবে শীঘ্রই, কিন্তু এই ব্যাপারে বিশেষ কিছু জানায়নি তারা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button